০২ আগস্ট ২০২১
`

জিনজিয়াং প্রদেশকে স্বাধীন পর্যবেক্ষকদের জন্য খুলে দিন : কানাডা


কানাডার নেতৃত্বে ৪০টি দেশ চীনকে আহ্বান জানিয়েছে জিনজিয়াং প্রদেশকে স্বাধীন পর্যবেক্ষকদের জন্য খুলে দিতে।

স্থানীয় সময় মঙ্গলবার এসব দেশ জাতিসঙ্ঘের মানবাধিকার সংস্থার প্রধানকে উইঘুর বিষয়ক তদন্তের জন্য চীনের জিনজিয়াং প্রদেশে যেতে দেয়ার আহ্বান জানায়।

চীনের সর্ব পশ্চিমের অঞ্চল জিনজিয়াংয়ে প্রায় দশ লাখের অধিক উইঘুর মুসলিমকে আটক করে রাখা হয়েছে। আটককৃত এসব উইঘুর মুসলিমকে অত্যাচার করা হচ্ছে। জোর করে পরিশ্রম করানো হচ্ছে বলে পশ্চিমা দেশগুলো অভিযোগ করছে। কানাডার নেতৃত্বে পশ্চিমা দেশগুলোর এমন দাবির প্রেক্ষিতে কঠোর পাল্টা জবাব দিয়েছে চীন।

জাতিসঙ্ঘে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত লেসলি নরটন বলেন, ‘আমরা জিনজিয়াংয়ের উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলের মানবাধিকার পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।’

জেনেভায় অনুষ্ঠিত মানবাধিকার কাউন্সিলের সভায় কানাডার এ বক্তব্য অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের দ্বারা সমর্থিত হয়।

বিবৃতিতে বলা হয়, ‘চীনকে অবশ্যই জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান মিশেল বাসলেট ও অন্যান্য স্বাধীন পর্যবেক্ষককে এখনই কার্যকরভাবে তাদের দ্বায়িত্ব পালনের ক্ষমতাসহ জিনজিয়াংয়ে যেতে দিতে হবে। তাদের দ্বায়িত্ব পালনে কোনো ধরনের বাধা দেয়া যাবে না। জিনজিয়াংয়ে উইঘুর ও অন্য মুসলিম সংখ্যালঘুদের অবৈধ আটকাদেশ প্রত্যাহার করতে হবে।

বিভিন্ন নির্ভরযোগ্য প্রতিবেদন অনুসারে, দশ লাখের অধিক উইঘুর মুসলিমকে জিনজিয়াংয়ে নির্বিচারে ও অবৈধভাবে আটক করে রাখা হয়েছে। ওই আটক থাকা অবস্থায়ও ওই বন্দী শিবিরে ব্যাপক নজরদারির ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া ওই অঞ্চলে নজরদারির এমন ব্যবস্থা রাখা হয়েছে যাতে করে উইঘুর ও অন্যান্য সংখ্যালঘুদের মৌলিক স্বাধীনতা বিপন্ন হচ্ছে। এছাড়া উইঘুরদের সংস্কৃতিও ধ্বংস করে ফেলা হচ্ছে।

কানাডা নেতৃত্বাধীন ওই প্রস্তাবে বিভিন্ন প্রতিবেদনের কথা বলা হয়। ওই প্রতিবেদনগুলোতে দেখা যায় যে উইঘুরদের ওপর অত্যাচার-নিপীড়ন করা হচ্ছে, তাদের প্রজনন ক্ষমতা নষ্ট করা হচ্ছে, তাদের ওপর যৌন নিপীড়ন করা হচ্ছে আর তাদের সন্তানদের কাছ থেকে জোর করে মা-বাবাকে আলাদা করে রাখা হচ্ছে।

অবশ্য চীন জানিয়েছে, উইঘুরদের ওপর কোনো অত্যাচার-নিপীড়ন ও খারাপ ব্যবহার করা হয়নি। একইসাথে কানাডাকে দোষারোপ করেছে ওই দেশেটিতে বসবাস করা সংখ্যালঘু গোষ্ঠীগুলোর ওপর অত্যাচার-নিপীড়ন করা ও তাদের ওপর গণহত্যা চালানোর দায়ে।

সূত্র : আল- জাজিরা



আরো সংবাদ


কুষ্টিয়ায় প্রকাশ্যে ঠিকাদারকে হাতুড়ি পেটার ভিডিও ভাইরাল ‘কুরআন-সুন্নাহ’র বাহিরে জামায়াতের আর কোন গোপন তৎপরতা নেই’ জাতিসঙ্ঘ সম্মেলনে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী সিনোফার্মেরর সাথে যৌথ টিকা উৎপাদনে সমঝোতা স্মারক প্রস্তুত : পররাষ্ট্রমন্ত্রী ঢাকার পথে জাপানের দেয়া অ্যাস্ট্রাজেনেকার তৃতীয় চালান বাঁশখালী হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া মায়ের কোলেই ফিরলো নবজাতক প্রাভা হেলথকেয়ার বন্ধের নির্দেশ সিরাজদিখানে লকডাউন উপেক্ষা করে ইউপি চেয়ারম্যানের ছেলের বিয়ে ডা: জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা এফডিএসআরের প্রধানমন্ত্রী ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে মাহাথির-আনোয়ার অবৈধ পথে ভারত যাওয়া ১০ বাংলাদেশীকে হস্তান্তর করেছে বিএসএফ

সকল