০২ আগস্ট ২০২১
`

৪৯ দিন অনশনে থেকে ফিলিস্তিনি কয়েদির স্বাস্থ্যের মারাত্মক অবনতি


ইসরাইলের কারাগারে বন্দী এক ফিলিস্তিনি কয়েদি ৪৯ দিন ধরে অনশন করার পর তার স্বাস্থ্যের মারাত্মক অবনতি হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি কারাবন্দীদের নিয়ে কাজ করা কমিশন।

ফিলিস্তিনি কারাবন্দীদের নিয়ে কাজ করা ওই কমিশনের মুখপাত্র হাসান আবেদ রাব্বু এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, ‘কোনো অভিযোগ বা বিচার প্রক্রিয়া ছাড়াই ইসরাইলি প্রশাসনের জেলে থাকার প্রতিবাদে ৪৯ দিন ধরে অনশন করার পর অসুস্থ্য হয়ে পড়েছেন গাদানফার আবু আতওয়ান। তার এখন চিকিৎসা প্রয়োজন।

তার দেহে তরল বস্তু বা ফ্লুইডের অভাব দেখা দেয়ায় আবু আতওয়ানের স্বাস্থ্যের মারাত্মক অবনতি হয়েছে। তার কিডনি ও হৃদপিণ্ড বিকল হয়ে যাচ্ছে।

ভয়েস অব ফিলিস্তিনের সাথে দেয়া এক সাক্ষাৎকারে আবেদ রাব্বু আরো দু’কয়েদি ইয়াদ হেরেইবাত ও আলি আল হরুবের স্বাস্থ্যের মারাত্মক খারাপ অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

এ দু’কয়েদি পশ্চিম হেবরনের দুরা শহরের বাসিন্দা। চিকিৎসা নিয়ে ইসরাইলি প্রিজন সার্ভিসের (ইসরাইলি কারা কর্তৃপক্ষ) ইচ্ছাকৃত অবহেলার কারণেই এ দুর্ঘটনা ঘটেছে বলে তিনি জানান।

তিনি দাবি করেন, ‘এসব কয়েদিদের দুর্ভাগ্যের জন্য ইসরাইলি কারা কর্তৃপক্ষই দায়ি।’

তিনি আরো বলেন, অনশনরত এসব কয়েদিদের সমর্থনে তীব্র আন্দোলন করবেন তারা। আইনিভাবেও আবু আতওয়ান ও ৫৫০ বন্দীর মুক্তির জন্য চেষ্টা করা হবে। ইসরাইল এসব কয়েদিদের প্রশাসনিক আদেশে বিনা বিচারে গ্রেফতার করেছে।

এদিকে ইসরাইলের সুপ্রিম কোর্ট ১০ জুন আবু আতওয়ানের মুক্তির আবেদন খারিজ করে দেয়। পরে আবু আতওয়ান ইসরাইলি কারা কর্তৃপক্ষের চিকিৎসাসেবা বর্জন করেন।

প্রশাসনিক আদেশে বিনা বিচারে গ্রেফতার করার কারণে ইসরাইল কুখ্যাতি অর্জন করেছে। কোনো ধরনের অভিযোগ বা বিচার ছাড়াই ফিলিস্তিনিদের গ্রেফতার করার বিধান আছে ইসরাইলে। এ ক্ষেত্রে তিন থেকে ছয় মাসের জন্য ফিলিস্তিনিদের গ্রেফতার করা হয় কোনো ধরনের অভিযোগ ছাড়াই। এ সময় ফিলিস্তিনি কয়েদিদের আইনজীবীদের সাথেও সাক্ষাৎ করতে অনুমতি দেয় না ইসরাইল।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রশাসনিক আদেশে বিনা বিচারে গ্রেফতারকৃত এসব কয়েদিদের ক্ষেত্রে অভিযোগ খণ্ডনের ক্ষেত্রে কোনো সুযোগ দেয়া হয় না।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইসরাইলে এসব কয়েদিদের বিনা বিচারে গ্রেফতার করাকে এক ধরনের বাজে কৌশল বলে অভিহিত করেছে।

এদিকে ইসরাআলি কর্তৃপক্ষ কর্তৃক অব্যাহতভাবে বিনা বিচারে গ্রেফতার করার প্রতিবাদ করে অনশন করছেন ফিলিস্তিনি কয়েদিরা। তারা গ্রেফতারের ক্ষেত্রে ইসরাইলের এ অবৈধ নীতির অবসান চেয়েছেন।

সূত্র : দ্যা গাজা পোস্ট



আরো সংবাদ


ঢাকার পথে জাপানের দেয়া অ্যাস্ট্রাজেনেকার তৃতীয় চালান বাঁশখালী হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া মায়ের কোলেই ফিরলো নবজাতক প্রাভা হেলথকেয়ার বন্ধের নির্দেশ সিরাজদিখানে লকডাউন উপেক্ষা করে ইউপি চেয়ারম্যানের ছেলের বিয়ে ডা: জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা এফডিএসআরের প্রধানমন্ত্রী ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে মাহাথির-আনোয়ার অবৈধ পথে ভারত যাওয়া ১০ বাংলাদেশীকে হস্তান্তর করেছে বিএসএফ পুঠিয়ায় কলেজছাত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় মামাকে ছুরিকাঘাত সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ আজারবাইজানের আমি মিডিয়া ট্রায়ালের শিকার, বিবৃতিতে শিল্পা চীনে করোনার বিস্তার নিয়ে গভীর উদ্বেগ, উহানে আবার সংক্রমণ

সকল