১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আর্মেনিয়ায় পাশিনয়ানই থাকছেন ক্ষমতায়

নিকোল পাশিনয়ান - ছবি : সংগৃহীত

আর্মেনিয়ার পার্লামেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ানই জিতছেন।

বিরোধীরা বলছে, ভোটে প্রবল কারচুপি হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী পাশিনয়ান তা মানতে নারাজ। তিনি ইতিমধ্যেই দাবি করেছেন, তিনি জিতে গেছেন। প্রাথমিক ফলাফলও তাই বলছে। আর্মেনিয়ায় আবার ক্ষমতায় আসতে চলেছেন নিকোল পাশিনয়ানই।

পাশিনয়ান বলেছেন, মানুষ তাকে ও তার দলকে আবার ক্ষমতায় দেখতে চাইছে। তাই তারা এই রায় দিয়েছে।

আর্মেনিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, ৩২ শতাংশ ইলেকটোরাল ডিস্ট্রিক্টের ফলাফল গণনা করা হয়েছে। তাতে পাশিনয়ানের দল সিভিল কনট্র্যাক্ট পার্টি ৫৮ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়েছে।

দ্বিতীয় স্থানে আছে সাবেক প্রেসিডেন্ট রবার্ট কোছারয়ানের দল আর্মেনিয়া অ্যালায়েন্স পার্টি। তারা ১৯ শতাংশ ভোট পেয়েছে। সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত চলছে এবং তিনি রাশিয়ার ঘনিষ্ঠ নেতা।

বিরোধী দলের দাবি, তাদের সমাবেশে প্রচুর মানুষ যোগ দিয়েছিলেন। আর ক্ষমতাসীন দলের মিটিং খুব ছোট হয়েছে। কিন্তু এখন দেখা যাচ্ছে, উল্টো ফল হলো। ফলে বোঝা যাচ্ছে, নির্বাচনে কতটা কারচুপি করেছে ক্ষমতাসীন দল।

আরেকটি দল সংসদে আসন পেতে পারে। তারা হলো ব্যবসায়ী গাগিকের দল, তারা পাঁচ শতাংশ ভোট পেয়েছে।

কেন অকাল নির্বাচন
গত নভেম্বরে আজারবাইজানের সাথে শান্তিচুক্তি করার পর থেকে আর্মেনিয়ায় প্রবল বিক্ষোভ হয়েছে। রাশিয়ার মধ্যস্থতায় এই চুক্তি হয়েছে। তার ফলে নাগরনো-কারাবাখ থেকে আর্মেনিয়ার সেনাকে সরে আসতে হয়েছে। এরপর হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন। পাশিনয়ান তখন মধ্যবর্তী নির্বাচনের সিদ্ধান্ত নেন।

২৬ লাখ বৈধ ভোটদাতার জন্য মোট দুই হাজার ভোটকেন্দ্র ছিল। এই নির্বাচনের দিকে রাশিয়া, তুরস্কসহ অনেক পশ্চিমা দেশই তাকিয়ে ছিল।

২০টি রাজনৈতিক দল ও চারটি ইলেকটোরাল ব্লক প্রতিদ্বন্দ্বিতা করেছে। কিন্তু লড়াইটা ছিল পাশিনয়ানের দলের সাথে আর্মেনিয়া অ্যালায়েন্স পার্টির।

৪৬ বছর বয়সী পাশিনয়ান ২০১৮ সালে ক্ষমতায় এসেছিলেন। কিন্তু শান্তিচুক্তির পর তার জনপ্রিয়তা নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দেয়। পাশিনয়ান বলেছিলেন, এই চুক্তি জরুরি ছিল। না হলে আর্মেনিয়ার আরো ক্ষয়ক্ষতি হতে পারত। আর আর্মেনিয়া অ্যালায়েন্স পার্টির প্রতিশ্রুতি ছিল, জিততে পারলে তারা নাগরনো-কারাবাখ নিয়ে আবার আলোচনা করবে। হেরে যাওয়ার পর তারা বলছে, ভোটে রিগিং করে জিতছেন পাশিনয়ান।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক

সকল