৩০ জুলাই ২০২১
`
অবৈধদের বৈধ করার প্রতারনা

মালয়েশিয়ায় গ্রেফতার ২ বাংলাদেশী রিমান্ডে

মালয়েশিয়ায় গ্রেফতার দুই বাংলাদেশী - ছবি নয়া দিগন্ত

মালয়েশিয়ায় অবৈধদের বৈধকরণের নামে বাংলাদেশী শ্রমিকদের সাথে প্রতারনা ও বিভিন্ন ডকুমেন্টস জালিয়াতির দায়ে দুই বাংলাদেশী প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগের পুলিশ। পরে আদালতের মাধ্যমে তাদের রিমান্ডে নেয়া হয়েছে।

কুয়ালালামপুর লেবুহ আম্পাং থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় গ্রেফতারকৃতদের থেকে পাসপোর্টসহ বিভিন্ন ডকুমেন্টস উদ্ধার করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। তবে পুলিশ গ্রেফতার দুই বাংলাদেশীর আংশিক ছবি প্রকাশ করলেও তাদের নাম ঠিকানা প্রকাশ করেনি।

দেশটির ইমিগ্রেশনের মহাপরিচাল দাতুক খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, গত মঙ্গলবার (১৫ জুন) জেআইএম পুত্রজায়ার গোয়েন্দা ও বিশেষ অপারেশন বিভাগ দ্বারা পরিচালিত এই অভিযানে রিক্যালিব্রেশন সিন্ডিকেটের মূল হোতা বাংলাদেশী দুইজনকে আটক করা হয়েছে। এদের মধ্যে একজনের বয়স ৩৮ এবং অপরজনের ৫৩ বছর। তারা অবৈধদের বৈধ করার প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে টাকা ও পাসপোর্ট হাতিয়ে নিত। অথচ রিক্যালিব্রেশনের জন্য ইমিগ্রেশন বিভাগ কোনো এজেন্ট নিয়োগ করেনি।

দেশটির আইন অনুসারে বিদেশি শ্রমিকরা নিজে ইমিগ্রেশনে হাজির হয়ে এই বৈধকরণ করতে হবে। তাই কোনো এজেন্ট বা দালালের খপ্পরে না পড়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

এই অভিযানের সময় পুলিশ চারটি বাংলাদেশী পাসপোর্ট, চারটি বাংলাদেশী ভ্রমণের নথি যা পুনরুদ্ধার কর্মসূচিতে ব্যবহার করা হয়েছিল বলে সন্দেহ করেছিল। এ সময় বিভিন্ন রাজ্যের মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিসের কয়েকডজন অনলাইন অ্যাপয়েন্টমেন্ট স্লিপ (এসটিও), পিকেপি মুভমেন্ট পারমিট লকডাউনে আন্তঃজেলা ভ্রমনের জন্য, বাংলাদেশ দূতাবাসের নথি এবং আটটি ব্যাংক কার্ড উদ্ধার করেছে।

গ্রেফতার ২ বাংলাদেশীকে দেশটির অভিবাসন আইনের ১৯৫৯-এর ৬৩ ধারা এবং পাসপোর্ট আইন ১৯৬৬-এর অধীনে গ্রেফতার দেখিয়ে রিমান্ডে নেয়া হয়েছে।



আরো সংবাদ