১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তাইওয়ানের আকাশে ২৮ চীনা যুদ্ধবিমান

তাইওয়ানের আকাশে ২৮ চীনা যুদ্ধবিমান - ছবি : হিন্দুস্তান টাইমস

তাইওয়ানে হঠাৎই প্রবেশ করেছে চীনের ২৮টি যুদ্ধবিমান। মঙ্গলবার এমনটাই জানাল তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশান কেন্দ্র। তাইওয়ানে এর আগে এত বড় অতর্কিত অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। এমনটাই অভিযোগ তুলেছে ওই দেশের সরকার।

এ বিষয়ে এখনো মুখ খোলেনি বেইজিং। এর আগে গত রোববারই চীনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেয় তাইওয়ান। সেখানে বলা হয়, তাইওয়ানের প্রণালীতে শান্তি বজায় রাখা অত্যন্ত জরুরি। আর তাতে বার বার বাধা হয়ে দাঁড়াচ্ছে চীনের বিভিন্ন কার্যকলাপ।

তবে এই প্রথম নয়। গত কয়েক মাস ধরেই একাধিকবার চীনের বিরুদ্ধে যুদ্ধবিমান দিয়ে চোখ রাঙানির অভিযোগ তুলেছে তাইওয়ান। মঙ্গলবার তাইওয়ান জানায়, মোট ২৮টি চীনা যুদ্ধবিমান হঠাৎই অনুপ্রবেশ করে তাইওয়ানের আকাশে। ফাইটার জেট ছাড়াও ছিল পরমাণু হানায় সক্ষম যুদ্ধবিমান। ফলে, ব্যাপারটা মোটেও হালকাভাবে নিচ্ছে না সেদেশের সরকার।

চৌদ্দটি জে-১৬, ৬টি জে-১১ ফাইটার এবং এইচ-৬ বম্বার প্রবেশ করে তাইওয়ানের আকাষে। এই এইচ-৬ বম্বার পরমাণু বোমা হানায় সক্ষম। এর আগে চলতি বছরেই ১২ এপ্রিল তাইওয়ানের আকাশে অনুপ্রবেশ করে চীনের ২৫টি যুদ্ধবিমান। আকাশে চীনা বিমানের প্রবেশ ঘটতেই পাল্টা যুদ্ধবিমান উড়ান শুরু করে তাইওয়ান। মিসাইল সিস্টেমও প্রস্তুত করে ফেলা হয়। যদিও হামলা চালায়নি চীন। চীনা বিমানগুলো প্রাটাস দ্বীপপুঞ্জ ঘুরে তাইওয়ানের দক্ষিণ অংশের উপর দিয়ে বেরিয়ে যায়।

এই অনুপ্রবেশ দাবি নিয়ে চীন এখনো কিছু জানায়নি। তবে, এর আগে তাইওয়ানে বারবার অনুপ্রবেশের অভিযোগের মুখে সাফাই দেয় বেইজিং। চীনা সরকার জানায়, তাইপেই ও ওয়াশিংটনের 'সংঘাত' এবং দেশের সার্বভৌমত্ব রক্ষার্থেই এমন করা হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল