৩০ জুলাই ২০২১
`

চীনে বিস্ফোরণ, কমপক্ষে ১২ জনের মৃত্যু

চীনে বিস্ফোরণ, কমপক্ষে ১২ জনের মৃত্যু -

চীনের শিয়ানে ফুড মার্কেট কমপ্লেক্সে বিস্ফোরণ ঘটেছে। এ ঘটনায় অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে বহু কর্মী।

রোববার শিয়ান শহরের এক মার্কেট কমপ্লেক্সে এই বিস্ফোরণ হয়েছে। বিস্ফোরণে বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকগুলো গাড়ির ক্ষতি হয়েছে। এখনো অনেকে ধ্বংসস্তূপের তলায় আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। প্রাকৃতিক গ্যাসের থেকে এই বিস্ফোরণ বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

হুবেই প্রদেশের শিয়ান শহরে প্রায় ৩০ লাখ মানুষের বাস। সেখানেই ফুড মার্কেট কমপ্লেক্সে এই বিস্ফোরণে ১২ জন মারা গেছেন। ১৫০ জন হাসপাতালে। তার মধ্যে ৩৭ জনের অবস্থা আশঙ্কাজনক।
কর্মকর্তারা জানিয়েছেন, ১৫০ জনকে উদ্ধার করা হয়েছে। কিন্তু অনেকে আটকা পড়ে আছেন। স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় এই বিস্ফোরণ হয়েছে।

সকালেই বাজার পুরো ভর্তি ছিল। অনেকে জিনিস কিনতে এসেছিলেন। হংকংয়ের সংবাদপত্র অ্যাপল ডেইলি প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানিয়েছে, অনেকে ওই সময় প্রাতরাশ সারছিলেন। হঠাৎ, ভয়ঙ্কর শব্দে বিস্ফোরণ হয়।

সামাজিক মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বাড়ির ক্ষতি হয়েছে। প্রচুর গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। হুবই প্রদেশের কমিউনিস্ট পর্টির নেতারা জানিয়েছেন, উদ্ধারের কাজ চলছে। বিস্ফোরণ নিয়ে তদন্তও শুরু হয়েছে।

শিয়ানের হাসপাতাল কর্তৃপক্ষ স্থানীয় মানুষকে রক্ত দেয়ার জন্য অনুরোধ করেছেন। তারা জানিয়েছেন, আহতদের চিকিৎসার জন্য রক্ত লাগবে।

এক দিন আগেই গুইয়াং শহরে একটি কেমিক্যাল কারখানার সামনে গাড়ি থেকে বিষাক্ত গ্যাস লিক হয়ে আটজন মারা গেছেন। তারপরই শিয়ানের ঘটনা ঘটল।

মনে করা হচ্ছে, সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়নি। তাছাড়া রক্ষণাবেক্ষণের কাজও ঠিকমতো হয় না। তাই চীনে এই ধরনের দুর্ঘটনা এত বাড়ছে।
সূত্র : ডয়চে ভেলে



আরো সংবাদ