২২ জুন ২০২১
`
পুলিশকে ফরাসি সরকার

ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ-সমাবেশ নিষিদ্ধ করুন

বিক্ষোভ-সমাবেশ - ফাইল ছবি

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সে দেশের পুলিশ কর্তৃপক্ষকে ফিলিস্তিনিদের পক্ষে রাজধানী প্যারিসে বিক্ষোভ-সমাবেশ নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন। চলতি সপ্তাহের শেষ দিকে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠানের কথা আছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা ও পবিত্র জেরুজালেম আল-কুদস শহরের ফিলিস্তিনি নাগরিকদের ওপর ইসরাইলের সামরিক আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই বিক্ষোভ-সমাবেশের আয়োজন করা হয়েছে।

সমাবেশ নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিয়ান এক টুইটার পোস্টে বলেছেন, ‘আমি প্যারিসের পুলিশ প্রধানকে শনিবারের বিক্ষাভ-সমাবেশ নিষিদ্ধ করার কথা বলেছি।’

২০১৪ সালে এ ধরনের বিক্ষোভের কারণে মারাত্মক জন-বিশৃঙ্খলা দেখা দিয়েছিল বলে তিনি মন্তব্য করেন। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সবকিছু ঠিকঠাক মতো যাতে হয় সেজন্য প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

মানবাধিকার কর্মীরা প্যারিসের উত্তরাঞ্চলে বারবেস এলাকায় আগামীকালের বিক্ষোভ-সমাবেশের ডাক দিয়েছেন। অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরাইল যে বিমান হামলা চালাচ্ছে তার প্রতিবাদ জানাতে এই কর্মসূচির আয়োজন করা হয়েছে।

ইসরাইলি আগ্রাসনে এ পর্যন্ত ১০০’র বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন যার মধ্যে অন্তত ২৭টি শিশু রয়েছে। অন্যদিকে, হামাসের রকেট হামলায় ইসরাইলের ছয়জন নিহত হয়েছে যার মধ্যে ভারতের এক নাগরিক রয়েছেন।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ