১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এশিয়ায় করোনায় আক্রান্তদের অর্ধেকই ভারতে

এশিয়ায় করোনায় আক্রান্তদের অর্ধেকই ভারতে - ছবি- সংগৃহীত

করোনাভাইরাসের ছোবল থেকে কোনো দেশই নিরাপদে নেই। বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চল করোনার সংক্রমণের শিকার। অবশ্য কোনো দেশে সংক্রমণের গতি বেশি। আনো কোনো কোনো দেশে তা অনেকটা কম বা নিয়ন্ত্রণে। করোনাভাইরাস বা কোভিড-১৯-এ বিশ্বে সবচেয়ে বিধ্বস্ত দেশের মধ্যে অন্যতম ভারত। দেশটি বিশ্বে আক্রান্তের হিসাবে দ্বিতীয় হলেও এশিয়া মহাদেশে সবার শীর্ষে। পরিসংখ্যানে দেখা গেছে, এশিয়া মহাদেশের ৪৯টি দেশেই করোনার সংক্রমণ হয়েছে। এ পর্যন্ত ৪৯টি দেশে করোনায় আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে চার কোটি মানুষ। এর অর্ধেকই ভারতে। অপর দিকে এশিয়া অঞ্চলে করোনায় মোট মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৮০ হাজারের বেশি মানুষ। এর মধ্যে আড়াই লাখের বেশি ভারতে। অর্থাৎ ৪৯টি দেশের মধ্যে আক্রান্ত ও মৃত্যুর অর্ধেকই শুধু ভারতে।

বুধবার সকাল পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারে প্রকাশিত সবশেষ পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে। এতে দেখা যায়, বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চলে এ পর্যন্ত মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি তিন লাখ ৩৯ হাজার ৫৩০ জন। এর মধ্যে এশিয়া মহাদেশে আক্রান্ত সংখ্যা চার কোটি ৪৮ লাখ ২৫ হাজার ১৮০ জন। মোট আক্রান্তের হিসাবে যা চারের একভাগেরও বেশি। আর এর মধ্যে শুধু ভারতে আক্রান্ত দুই কোটি ৩৩ লাখ ৪০ হাজার ৯৩৮ জন।

অপর দিকে বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্তদের মধ্যে মারা গেছে ৩৩ লাখ ৩১ হাজার ৭৬৩ জন। এর মধ্যে এশিয়া অঞ্চলে মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৮০ হাজার ৯০৯ জন। যা বিশ্বে মোট মৃত্যুর ছয়ের একভাগের কাছাকাছি। কিন্তু এর মধ্যে শুধু ভারতে মৃত্যু হয়েছে দুই লাখ ৫৪ হাজার ২২৫ জনের।

এশিয়ায় সবচেয়ে আক্রান্ত ৫ দেশ
বিশ্বে সর্বাধিক আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর হিসাবে তৃতীয় অবস্থানে থাকা ভারত উভয় পরিসংখ্যানেই এশিয়ায় শীর্ষে অবস্থান করছে।

তবে ভারতের পর এশিয়ায় শীর্ষ তালিকায় দ্বিতীয় হচ্ছে তুরস্ক। দেশটি বিশ্বের শীর্ষ তালিকার পঞ্চম স্থানে রয়েছে আক্রান্তের হিসাবে। তুরস্কে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫০ লাখ ৫৯ হাজার ৪৩৩ জন। দেশটিতে মৃত্যু হয়েছে ৪৩ হাজার ৫৮৯ জনের। এশিয়ার দেশগুলোর মধ্যে এটি চতুর্থ সর্বাধিক মৃত্যু।

ইরান আছে আঞ্চলিক তালিকার তৃতীয় অবস্থানে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত সংখ্যা শনাক্ত হয়েছে ২৬ লাখ ৯১ হাজার ৩৫২ জন। এশিয়া অঞ্চলে মৃত্যুর হিসেবে ইরানের অবস্থান দ্বিতীয়। এ পর্যন্ত দেশটিতে ৭৫ হাজার ৫৬৮ জনের মৃত্যু হয়েছে।

শীর্ষ তালিকায় ইরানের পর আছে ইন্দোনেশিয়া। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ১৭ লাখ ২৩ হাজার ৫৯৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৪৬৫ জনের। আক্রান্তে চতুর্থ হলেও এশিয়ায় মৃত্যুতে তৃতীয় ইন্দোনেশিয়া।

আক্রান্তের পরিসংখ্যানে এশিয়ায় পঞ্চম ইরাক। দেশটিতে এ পর্যন্ত ১১ লাখ ২২ হাজার ৯১৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ১৫ হাজার ৮৩৪ জন।
এশিয়ায় সর্বাধিক আক্রান্তের হিসাবে তালিকায় সপ্তম স্থানে থাকা পাকিস্তান মৃত্যুর হিসাবে পঞ্চম। দেশটিতে ১৯ হাজার ২১০ জনের মৃত্যু হয়েছে করোনায়। দেশটিতে আক্রান্ত সংখ্যা আট লাখ ৬৭ হাজার ৪৩৮ জন।

আর সাত লাখ ৭৬ হাজার ২৫৭ জন আক্রান্ত নিয়ে এশিয়ায় নবম স্থানে থাকা বাংলাদেশ বিশ্ব তালিকায় ৩৩তম।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার


আরো সংবাদ



premium cement
রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার

সকল