২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সামরিক জান্তার সন্ত্রাসী তালিকায় মিয়ানমারের প্রতিরোধ সরকার

মিয়ানমারের প্রতিরোধ বাহিনী - ছবি : সংগৃহীত

মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক জান্তা ক্ষমতাচ্যুত ডেপুটিদের নিয়ে গঠিত প্রতিরোধ সরকার ‘জাতীয় ঐক্য সরকারকে’ (এনইউজি) সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছে। মিয়ানমারের রাষ্ট্রীয় এমআরটিভিতে শনিবার জান্তার পক্ষ থেকে এই ঘোষণা প্রচার করা হয়।

গত বছর নভেম্বরে মিয়ানমারে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হওয়া ডেপুটিদের নিয়ে এনইউজি সরকার গঠিত হয়েছে, যারা জান্তার বিরুদ্ধে লড়াইয়ের শপথ নিয়েছে। গত বুধবার এই প্রতিরোধ সরকার সামরিক জান্তার বিরুদ্ধে লড়তে এবং সাধারণ জনগণের সুরক্ষায় নিজস্ব প্রতিরোধ বাহিনী গঠনের ঘোষণা দেয়।

এদিকে মিয়ানমারের অবস্থা পর্যব্ক্ষেণকারী থাইল্যান্ডভিত্তিক সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) তাদের দৈনিক প্রকাশিত প্রতিবেদনে জানায়, ১ ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে রোববার পর্যন্ত দেশটিতে বিক্ষোভে সামরিক জান্তার দমন অভিযানে অন্তত সাত শ' ৮০ জন নিহত হয়েছেন।

প্রতিবেদনে আরো বলা হয়, বিক্ষোভ সংশ্লিষ্টতায় সামরিক জান্তার হাতে বন্দী হয়েছেন মোট চার হাজার আট শ' ৯৯ জন। বর্তমানে বন্দী রয়েছেন তিন হাজার আট শ’ ২৬ জন। এছাড়া গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে আরো এক হাজার পাঁচ শ' ৪০ জনের নামে।

১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী তাতমাদাও দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement