২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনার গ্রাসে অসম্ভবকে সম্ভব করল ভুটান, মৃত মাত্র ১!

করোনার গ্রাসে অসম্ভবকে সম্ভব করল ভুটান, মৃত মাত্র ১! - ছবি : সংগৃহীত

রূপের লক্ষ্মী ভুটান।‌ এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাবেও গুণ দেখালো দেশটি। তথ্যটি হয়তো অনেকেরই অজানা। গত এক বছরে পৃথিবীজুড়ে এসেছে করোনার দুটি ঢেউ। যেখানে করোনার এই ঢেউ সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশকে। সেখানে এখন পর্যন্ত ভুটানে মৃত্যু হয়েছে মাত্র একজনের। বিভিন্ন দেশে করোনায় মৃত্যুর খবরের ভিড়ে ঢাকা পড়েছে এমন ভালো খবরগুলো।

গত ৭ জানুয়ারি ৩৪ বছরের এক যুবক লিভার ও কিডনির সমস্যায় থিম্পুর একটি হাসপাতালে ভর্তি হন। সেখানেই তার রিপোর্ট পজিটিভ আসে। তারপরেই একাধিক কো-মর্বিডিটি থাকায় মৃত্যু হয় তার। দ্বিতীয় ঢেউয়ে ধরাশায়ী অবস্থা ভারতের। প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তানসহ একাধিক ধনী দেশের অবস্থাও একই। কিন্তু করোনা রুখে দেয়ায় এক অধিকারী হয়ে থাকল সুন্দরী ভুটান। তবে শুধুমাত্র ভুটানই নয়। ভিয়েতনাম, রাওয়ান্ডা, সেনেগালের মতো দেশও করোনা নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে।

তবে কীভাবে ভুটান সামলাতে পারল এই ভাইরাসকে? বিশেষজ্ঞরা বলছেন, জনস্বাস্থ্যে বিশেষ জোর দিয়েছিল ভুটান। ছোট্ট দেশ ভুটানে রয়েছেন মাত্র ৩৩৭ জন চিকিৎসক এবং তিন হাজার স্বাস্থ্যকর্মী। কিন্তু তা দিয়েই করোনা যুদ্ধে নিজেদের সফলতার শীর্ষে নিয়ে গিয়েছে ভুটান। সাথে দেশটির সঠিক প্রশাসনিক পরিকল্পনাও এর সাফল্যের কারণ। ভুটানে করোনা শনাক্তের পরই আক্রান্তদের এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে পরীক্ষা করা শুরু হয়। পজিটিভ এলে ১৪ থেকে ২১ দিনের কোয়ারেন্টিনেও পাঠানো হয়। পাশাপাশি শুরু হয় ব্যাপকহারে টেস্টিং। আর এগুলোর ফল পাচ্ছে এখন ভুটান। যেখানে মৃত্যুর জন্য পরিবার-পরিজনের হাহাকার নেই, নেই অক্সিজেন নিয়ে টানাপোড়েনও।

সূত্র : আজকাল ও ওয়ার্ল্ডোমিটার


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল