২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বোমা হামলায় সঙ্কটাপন্ন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ

মোহাম্মদ নাশিদ - ছবি : সংগৃহীত

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ বোমা হামলায় আহত হওয়ার পর এখন তার অবস্থা শঙ্কটাপন্ন বলে জানিয়েছেন চিকিৎসকরা। চিকিৎসকরা আরো জানিয়েছেন, তাকে বেশক’টি অপারেশন করতে হচ্ছে।

বৃহস্পতিবার দেশটির রাজধানী মালের বাড়ি থেকে বের হয়ে গাড়িতে উঠার মুহূর্তে বোমা হামলার শিকার হন ৫৩ বছর বয়সী নাশিদ। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বোমার শব্দ শহরজুড়ে শোনা যায়।

এ হামলায় নাশিদ মারাত্মকভাবে আহত হয়েছেন এবং তাকে এডিকে হাসপাতালে নেয়া হয়। সেখানে তার কয়েকটি ‘সফল’ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। শুক্রবার বিকেলে হাসপাতলের পক্ষ থেকে জানানো হয়, নাশিদের ‘একটি চূড়ান্ত সফল, জটিল, জীবনরক্ষাকারী‘ অস্ত্রোপচার করা হয়েছে।

‘গত ১৬ ঘণ্টার এ অস্ত্রোপচারে তার মাথা, বুক, পেট ও অন্যান্য অঙ্গ ঠিক করার চেষ্টা করা হয়েছে। তিনি ইনটেনসিভ কেয়ারে সঙ্কটপূর্ণ’ অবস্থায় রয়েছেন,’ এক টুইটে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হামলায় নাশিদের তিন বডিগার্ডও আহত হয়েছেন। এছাড়া মালদ্বীপের ৪১ বছর বয়সী এক নাগরিক ও একজন ৭০ বছর বয়সী ব্রিটিশ নাগরিকও সামান্য আহত হয়েছেন বলে জানিয়েছে মালদ্বীপের পুলিশ।

পুলিশ এ ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ হিসেবে আখ্যা দিয়েছে।

পুলিশ কমিশনার মোহাম্মদ হামিদ বলেছেন, এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। তবে এ ঘটনায় সম্ভাব্য জড়িত থাকা সন্দেহে পুলিশ চারজনকে খুঁজছে। ঘটনার সময় তাদের ওই স্থানে সন্দেহজনক অবস্থান লক্ষ করা গিয়েছিল।

তবে এ ঘটনায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সোলিহ বৃহস্পতিবার হাসপাতালে যান ঘনিষ্ঠ রাজনৈতিক মিত্র নাশিদকে দেখতে। সোলিহ শুক্রবার ঘটনাটিকে ‘গণতন্ত্রের উপর আঘাত’ হিসেবে উল্লেখ করে বলেন, মালদ্বীপের পর্যটননির্ভর অর্থনীতিকে ধ্বংস করতে এটা করা হয়েছে।

তিনি আরো জানান, ঘটনা তদন্তে সহায়তা করতে শনিবার আসছে অস্ট্রেলিয়া ফেডারেল পুলিশ।

এদিকে এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে প্রতিবেশী দেশ ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, নাশিদ ‘কখনো ভয় পাবে না’।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সংশ্লিষ্টতা : ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক

সকল