২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় বিদেশিদের চেক করার নামে হয়রানি বন্ধের নির্দেশ আইজিপির

মালয়েশিয়ার ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ আবদুল্লাহ সানী - ছবি সংগৃহীত

মালয়েশিয়ায় বসবাসরত বিদেশি অভিবাসীদের ভিসা ও কাগজপত্র চেক করার নামে হয়রানি বন্ধের নির্দেশ দিয়েছেন দেশটির ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ আবদুল্লাহ সানী।

দেশটির আইন অনুসারে বিদেশিদের সঠিক কাগজপত্র আছে কি না যাচাই করার জন্য পুলিশ তাদেরকে ১৪ দিনের রিমান্ডে নিতে পারতেন। আর এই আইনের সুযোগে কিছু পুলিশ কর্মকর্তা তাদের ক্ষমতার ব্যবহার করে বিদেশিদের হয়রানি করছেন। তাই এমন হয়রানি বন্ধে তিনি যাবতীয় পদক্ষেপ নেবেন এমন সিদ্ধান্ত নিয়েছেন আবদুল্লাহ সানী।

শুক্রবার সকালের দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামায় দেওয়াধ এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এই আইনটি অপব্যবহার বন্ধে দ্রুত এটা বাতিলের পদক্ষেপ নেয়া হচ্ছে। পাশাপাশি এর অপব্যবহার করে কোনো পুলিশ সদস্য যাতে অভিবাসীদের হয়রানি না করতে পারে সেজন্য একটি প্রজ্ঞাপন জারি করবেন।

তিনি বলেন, মুষ্টিমেয় কিছু পুলিশ কর্মকর্তা এই আইনটি ব্যবহার করে বিদেশি অভিবাসীদের হয়রানি করছে এটা বন্ধ করতে হবে।

উল্লেখ্য, মালয়েশিয়া বালাই (থানা) পুলিশের হাতে প্রবাসীদের হয়রানির অভিযোগ দীর্ঘদিনের।

বলা হয়, কাগজপত্র ও ডকুমেন্টস থাকার পরও পুলিশের হাতে হয়রানি হয়নি এমন প্রবাসী খুব কমই আছে মালয়েশিয়ায়। কাজে যাওয়া আসার পথে বালাই পুলিশ গাড়ী ও মোটরসাইকেল নিয়ে প্রবাসীদের হয়রানি করে আসেছেন। কাগজপত্র ও ভিসা চেক করার নামে মোটা অঙ্কের টাকা দাবি করেন। এমনকি ভিসা ও কাগজপত্র সব সঠিক থাকলেও তারা টাকা দাবি করে। না দিলে ১৪ দিন রিমান্ডে নেয়ার ভয় দেখানো হয়। তখন প্রবাসীরা পুলিশকে টাকা দিতে বাধ্য হয়।

দেশটির পুলিশের একটি আইন অনুযায়ী অভিবাসীদের ভিসা পারমিট আসল না নকল তা যাচাই করার জন্য পুলিশ যেকোনো বিদেশিকে ১৪ দিনের রিমান্ডে নিতে পারতেন। এই আইন বাতিল নির্দেশনার পর বিদেশিরা স্বস্তি বোধ করছেন। পুলিশের ভয়ে প্রবাসীরা সব সময় শঙ্কায় থাকতেন।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল