২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগান বাহিনীর কাছে সেনাঘাঁটি হস্তান্তর করলো যুক্তরাষ্ট্র

আফগান বাহিনীর হাতে সেনাঘাঁটি হস্তান্তর - ছবি : এএফপি

আফগানিস্তানের দক্ষিণে হেলমানদ প্রদেশে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী নিয়ন্ত্রিত এক সেনা ঘাঁটি আফগান সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। ওয়াশিংটনের সৈন্য প্রত্যাহার পরিকল্পনার আওতায় মার্কিন বাহিনী রোববার ওই সেনাঘাঁটি হস্তান্তর করে বলে এক বিবৃতিতে জানায় আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ক্যাম্প লেদারনিক নামের এই সেনা ঘাঁটি বর্তমানে আফগান সেনাবাহিনীর বিশেষ বাহিনীর ঘাঁটি হিসেবে ব্যবহৃত হবে বলে বিবৃতিতে জানানো হয়।

মার্কিন ও ব্রিটিশ বাহিনী আফগানিস্তানে ২০১৪ সালে যুদ্ধের মিশন শেষ হওয়ার পর থেকেই দেশটির দক্ষিণের বেশিরভাগ ঘাঁটির নিয়ন্ত্রণ আফগান বাহিনীর হাতে ছেড়ে দেয়। ২০১৮ সালে তালেবান হামলা বাড়তে থাকলে তারা আবার হেলমানদে ফিরে আসে।

নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার জেরে ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন আগ্রাসন চালায়। ওই বছর ২০ ডিসেম্বর জাতিসঙ্ঘ আফগানিস্তানে আন্তর্জাতিক নিরপত্তা সহায়ক বাহিনীর অবস্থানের অনুমোদন করলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটের অংশীদার ৪৩টি দেশের সৈন্য দেশটিতে অবস্থান নেয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুসারে আগামী ১১ সেপ্টেম্বরের আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও অন্য ৩৫টি দেশের নয় হাজার পাঁচ শ' ৯২ সৈন্য প্রত্যাহারের কথা রয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement