১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

চীনা টিকার কার্যকারিতা কম, দেশটির কর্মকর্তাদের স্বীকারোক্তি

চীনা টিকার কার্যকারিতা কম, দেশটির কর্মকর্তাদের স্বীকারোক্তি - ছবি - সংগৃহীত

করোনাভাইরাসের চীনের ভ্যাকসিনগুলোর দুর্বলতার এক বিরল স্বীকারোক্তি দিয়ে ওই দেশের শীর্ষস্থানীয় রোগ নিয়ন্ত্রণ বিশেষজ্ঞরা বলছেন, চীনা ভ্যাকসিনগুলোর কার্যকারিতা কম। একই সাথে সরকার এটি বৃদ্ধির জন্য তাদের দেশীয় ভ্যাকসিনে মিশ্রণের বিষয়টি বিবেচনা করছে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চেংদুতে শনিবার এক সম্মেলনে চীনের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের ডিরেক্টর গাও ফু বলেন, চীনের ভ্যাকসিনগুলোর উচ্চ সুরক্ষা হার নেই।’

পূর্বের পরীক্ষামূলক ম্যাসেঞ্জার আরএনএ বা এমআরএনএ প্রক্রিয়া ব্যবহার করে তৈরি ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সন্দেহ প্রচার করার চেষ্টা করার সময় বেইজিং বিদেশে কয়েক’শ মিলিয়ন ডোজ ভ্যাকসিন বিতরণ করেছে।

গাও বলেন, ‘টিকাদান প্রক্রিয়ার জন্য আমাদের বিভিন্ন প্রযুক্তিগত পন্থা থেকে বিভিন্ন ভ্যাকসিন ব্যবহার করা উচিত কিনা তা এখন আনুষ্ঠানিক বিবেচনার মধ্যে রয়েছে।’

রোববার এক সংবাদ সম্মেলনে কর্মকর্তারা গাও এর মন্তব্য বা সরকারি পরিকল্পনার সম্ভাব্য পরিবর্তন সম্পর্কে প্রশ্নের সরাসরি জবাব দেয়নি।

তবে সিডিসির অপর এক কর্মকর্তা বলেন, বিশেষজ্ঞরা এমআরএনএ ভিত্তিক ভ্যাকসিন নিয়ে কাজ করছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিনগুলো মিশ্রণ বা অনুক্রমিক টিকাদান রোগ প্রতিরোধ কার্যকারিতা বাড়িয়ে তুলতে পারে। ব্রিটেনের গবেষকরা ফাইজার-বায়োএনটেক এবং ঐতিহ্যবাহী অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের একটি সম্ভাব্য সংমিশ্রণের বিষয়ে গবেষণা করছেন।

সূত্র : ইউএনবি

 


আরো সংবাদ



premium cement