১২ মে ২০২১
`

উত্তর কোরিয়ার অর্থনৈতিক দুর্দশাকে দুর্ভিক্ষের সাথে তুলনা করলেন কিম জং উন


উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন তার দেশের অর্থনৈতিক দুর্দশাকে 'আর্ডুয়াস মার্চ' (কঠিন যাত্রা) হিসেবে বর্ণনা করে তা মোকাবেলায় প্রস্তুতির জন্য আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার ক্ষমতাসীন দলের মাঠ পর্যায়ের নেতাদের সাথে বৈঠকে দেয়া ভাষণে তিনি এই আহ্বান করেন বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি এক সংবাদে জানায়।

'আর্ডুয়াস মার্চ' ১৯৯০-এর দশকে উত্তর কোরিয়ার দীর্ঘ দুর্ভিক্ষকে নির্দেশ করতে প্রতিশব্দ হিসেবে দেশটিতে ব্যবহৃত হয়। সোভিয়েত রাশিয়ার পতন, প্রাকৃতিক দুর্যোগ ও প্রশাসনিক অব্যবস্থাপনার কারণে ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত উত্তর কোরিয়ায় ভয়াবহ দুর্ভিক্ষ চলে। ওই দুর্ভিক্ষে অন্তত দুই লাখের বেশি মানুষের প্রাণহানী হয়।

এর মাধ্যমে প্রথমবারের মতো উত্তর কোরিয়ার অর্থনৈতিক দুর্দশার ভয়াবহতাকে স্বীকার করে নিয়েছেন কিম জং উন।

ভাষণে তিনি বলেন, 'আমি সিদ্ধান্ত নিয়েছি ডব্লিউপিকের (ওয়ার্কার্স পার্টি অব কোরিয়া) সেন্ট্রাল কমিটি ও পুরো পার্টির সেল সেক্রেটারিদেরসহ সর্বস্তরের সংগঠকদের আহ্বান করার, আরো কঠিন অপর একটি আর্ডুয়াস মার্চ মোকাবেলার প্রস্তুতি নিয়ে খানিকটা হলেও আমাদের জনগণকে উদ্ধার করতে হবে।'

তিনি আরো বলেন, 'আমাদের সামনে আরো বাধা ও প্রতিকূলতা রয়েছে। সুতরাং অষ্টম পার্টি কংগ্রেসের সিদ্ধান্ত বাস্তবায়নে আমাদের সংগ্রাম সহজসাধ্য হবে না।'

এর আগে জানুয়ারিতে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার অষ্টম দলীয় কংগ্রেসে কিম জং উন স্বনির্ভর নিজস্ব অর্থনীতি তৈরি, আমদানির ওপর নির্ভরতা কমানো ও দেশীয় উৎপাদন বাড়ানোর সিদ্ধান্তের কথা জানান।

সূত্র : এপি



আরো সংবাদ


চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (১০২৬৪)হামাসের কমান্ডার নিহত (৯৭৬৫)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭৩০৫)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৭৮২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮৬৩)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬৯)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৪৫৬)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪২৪৬)মিতু হত্যা : স্বামী সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার (৩৯৭৩)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১৪)