১২ মে ২০২১
`

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত সীমায় প্রাকৃতিক সম্পদ অনুসন্ধানে চীন

গভীর সমুদ্রে চীনের প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান - ছবি : শিনহুয়া

দক্ষিণ চীন সাগরে গভীর সমুদ্রে প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান করছে চীন। এর অংশ হিসেবে বিতর্কিত সমুদ্রসীমায় সাগরতলে খনন চালিয়েছে চীনা সমুদ্র অনুসন্ধান যান।

বৃহস্পতিবার এই খননকাজ করা হয় বলে জানায় চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া।

তাইওয়ান ও ফিলিপাইনসহ বিভিন্ন দেশের সাথে ওই সমুদ্রসীমা নিয়ে বিতর্ক এবং ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি বাড়ানোর মধ্যেই চীন দক্ষিণ চীন সাগরে প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান করছে।

শিনহুয়ার খবরে বলা হয়, দেশীয় প্রযুক্তিতে তৈরি সি বুল টু ড্রিলিং সিস্টেমযুক্ত সমুদ্র অনুসন্ধান যানের মাধ্যমে চীনা বিজ্ঞানীরা দুই হাজার ৬০ মিটার (ছয় হাজার সাত শ' ৬০ ফুট) গভীরে দুই শ' ৩১ মটির (সাত শ' ৫৭ ফুট) পর্যন্ত খনন করে। তবে দক্ষিণ চীন সাগরের ঠিক কোন স্থানে এই খনন করা হয় তা জানানো হয়নি।

মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান, ভিয়েতনাম ও ব্রুনাইয়ের সাথে দক্ষিণ চীন সাগরের সীমানা নিয়ে চীনের বিরোধ রয়েছে। প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ এই সমুদ্রের ৯০ ভাগ অংশই চীন নিজের বলে দাবি করছে। হেগের আন্তর্জাতিক আদালত চীনের এই দাবিকে আইনগতভাবে ভিত্তিহীন বলে উল্লেখ করে আদেশ জারি করেছেন।

এদিকে সমুদ্রসীমা নিয়ে বিতর্কে উত্তেজনা বাড়ায় চীনের দুই শ সামরিক নৌযান ফিলিপাইনের সীমায় উইটসান প্রবাল প্রাচীরের কাছে জড়ো হয়েছে।

অপরদিকে রোববার দক্ষিণ চীন সাগরে প্রবেশ করা মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস থিউডোর রুজভেল্টের অধীন নৌবহরের সাথে নতুন নেভি স্ট্রাইক গ্রুপ মোতায়েন করা হয়েছে।

চীনা দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্টের তথ্যানুসারে শুক্রবার যুক্তরাষ্ট্র উভচর নৌযান ইউএসএস মাকিন আইল্যান্ডকে মালাক্কা প্রণালীর মুখে মোতায়েন করেছে।

দক্ষিণ চীন সাগরের সমুদ্রসীমা নিয়ে প্রতিবেশীদের সাথে চীনের বিরোধের জেরে এই অঞ্চলে উত্তেজনা রয়েছে। দেশটির রাষ্ট্রীয় চায়না ন্যাশনাল অফশোর ওয়েল কর্প (সিএনওওসি) ২০১৪ সালে ভিয়েতনামের দাবি করা সীমানায় প্রাকৃতিক সম্পদ খোঁজ করতে গেলে উত্তেজনা আরো বাড়ে।

দক্ষিণ চীন সাগর দিয়ে বিশ্বের এক-তৃতীয়াংশ বাণিজ্যিক পণ্যের সরবরাহ করা হয়, যার আনুমানিক মূল্য তিন ট্রিলিয়ন ডলার।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (১০২৬৪)হামাসের কমান্ডার নিহত (৯৭৬৫)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭৩০৫)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৭৮২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮৬৩)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬৯)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৪৫৬)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪২৪৬)মিতু হত্যা : স্বামী সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার (৩৯৭৩)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১৪)