২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের প্রতীকে পরিণত হলো ইস্টারের ডিম

নিহতের সংখ্যা বেড়ে ৫৫৭
বিক্ষোভের প্রতীকি ইস্টার ডিম - ছবি : সংগৃহীত

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভের প্রতীকে পরিণত হলো এবার ইস্টার সানডের ডিম। রোববারের খ্রিস্ট ধর্মীয় সম্প্রদায়ের এই উৎসবের প্রতীকি উপাদানটি মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হিসেবে ব্যবহার করছেন বিক্ষোভকারীরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, প্রতিবাদের তিন আঙ্গুলের সালাম ও দেশটির জাতীয় পতাকার চিত্রসহ ইস্টারের ডিমের উপর 'বসন্ত বিপ্লব', 'আমরা জিতবই', 'হাল ছেড়ো না' সহ বিভিন্ন প্রতিবাদী স্লোগান লেখা হয়। এ ছাড়া মিয়ানমারের জান্তা প্রধান জেনারেল মিন অং হ্লাইং কে ক্ষমতা ত্যাগ করার দাবিও ডিমের ওপর লেখা হয়।

এদিকে রোববার থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারসের (এএপিপি) জানিয়েছে, শনিবার পর্যন্ত মিয়ানমারে সামরিক শাসনবিরোধী বিক্ষোভে ৫৫৭ জন নিহত হয়েছেন। এএপিপি তাদের প্রতিবেদনে জানায়, বিক্ষোভ সংশ্লিষ্টতায় দুই হাজার ছয় শ' ৫৮ জন বর্তমানে জান্তা কর্তৃপক্ষের হাতে বন্দী রয়েছেন। পাশাপাশি ২৩৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয় গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল