২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৫৫০

নিহত বিক্ষোভকারীর স্বজনদের শোক - ছবি : আলজাজিরা/ইপিএ

মিয়ানমারে প্রায় দুই মাস চলমান অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সহিংস অবস্থানে অন্তত ৫৫০ জন নিহত হয়েছেন। থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারসের (এএপিপি) বরাত দিয়ে শনিবার খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এএপিপি তাদের প্রতিবেদনে জানায়, শুক্রবার পর্যন্ত দেশটিতে অন্তত ৫৫০ জন নিহত হয়েছেন যাদের মধ্যে ৪৬ জন শিশু। এছাড়া বিক্ষোভ সংশ্লিষ্টতায় দুই হাজার সাত শ ৫১ জনকে বর্তমানে জান্তা কর্তৃপক্ষের হাতে বন্দী রয়েছেন।

এদিকে মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সশস্ত্র বাহিনী দিবসের রক্তাক্ত ঘটনার এক সপ্তাহ পর দেশজুড়ে প্রতিবাদ অব্যাহত রেখেছে বিক্ষোভকারীরা। নিরাপত্তা বাহিনীর দমন সত্ত্বেও দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভকারীরা ছোট ছোট ভাগে 'গেরিলা র‌্যালির' মাধ্যমে সামরিক শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে।

এদিকে বৃহস্পতিবার থেকে দেশটিতে তারবিহীন ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ায় বড় বড় প্রতিবাদ সমাবেশ ও র‌্যালি কমে এসেছে।

মিয়ানমারে ইন্টারনেট সংযোগ বন্ধ করার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জালিনা পোর্টার এক সংবাদ সম্মেলনে বলেন, 'আমরা আশা করি এতে জনগণের কণ্ঠ নিরব হবে না।'

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয় গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল