২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ৫৪৩

জাতিসঙ্ঘে জান্তার পক্ষ নেয়ায় চীনের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ক্ষোভ

বিচ্ছিন্ন ইন্টারনেট, দেশজুড়ে 'ফুল ধর্মঘটের' আহ্বান
ইয়াঙ্গুনে চীনা দূতাবাসের সামনে বিক্ষোভকারীদের প্রতিবাদ - ছবি : ইরাবতি

মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে বেসামরিক হতাহতের ঘটনায় 'কঠোর নিন্দা' জানিয়েছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ। তবে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীনের হস্তক্ষেপে বৃহস্পতিবারের এই নিন্দা প্রস্তাবের ভাষা 'নমনীয়' করায় এবং জান্তা সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রস্তাব আরোপে দেশটির বাধায় ক্ষুব্ধ হয়েছে মিয়ানমারের সামরিক জান্তাবিরোধী বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীরা চীনকে মিয়ানমার থেকে বের হয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার ও শুক্রবার জান্তাবিরোধী বিক্ষোভকারীরা 'চীন মিয়ানমার থেকে বেরিয়ে যাও!', 'চীনা দূতাবাস দূর হও!', 'আমাদের চীনা দূতাবাসের প্রয়োজন নেই, এখনই মিয়ানমার থেকে বের হও!' লিখে সামাজিক যোগাযোগমাধ্যমে বার্তা দেন।

এর আগে দুইদিনের আলোচনার পর বৃহস্পতিবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ মিয়ানমারে বেসামরিক হতাহতের ঘটনায় উদ্বেগ জানিয়ে নিন্দা প্রস্তাব আনে।

প্রস্তাবে বলা হয়, 'নিরপত্তা পরিষদের সদস্যরা ক্রমেই পরিস্থিতির অধোগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছে। একই সাথে শান্তিপূর্ণভাবে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার আশ্রয় এবং নারী ও শিশুসহ শত শত বেসামরিক ব্যক্তির মৃত্যুতে কঠোর নিন্দা জানাচ্ছে।'

বার্তা সংস্থা এএফপির পাওয়া এর আগের নিন্দা প্রস্তাবের খসড়ায় পরিস্থিতির ভয়াবহতায় 'পরবর্তী পদক্ষেপের বিবেচনা' হিসেবে আন্তর্জাতিক অবরোধের প্রস্তুতির কথা অন্তর্ভুক্ত ছিল।

তবে মিয়ানমারের মিত্র চীনের হস্তক্ষেপে নিন্দা প্রস্তাব থেকে এই কথা বাদ দেয়া হয় বলে কূটনীতিকরা জানান।

অপরদিকে বেইজিংয়ের জোর দাবিতেই নিন্দা প্রস্তাবে শত শত বেসামরিক ব্যক্তিকে 'হত্যা' শব্দ বদলে 'মৃত্যু' করা হয়েছে বলে জানান কূটনীতিকরা।

এ দিকে ১ এপ্রিল পর্যন্ত মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে মোট ৫৪৩ জন নিহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানায় থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি)। প্রতিবেদনে আরো জানানো হয়, মোট দু্ই হাজার সাত শ' ৪১ জন বিক্ষোভের সংশ্লিষ্টতায় জান্তা কর্তৃপক্ষের হাতে বন্দী হয়েছেন।

এদিকে বৃহস্পতিবার থেকেই মিয়ানমারে তারবিহীন ইন্টারনেট সংযোগ বিনা নোটিশেই বন্ধ করে দেয় জান্তা সরকার। অবশ্য জান্তাবিরোধী বিক্ষোভকারীরা রেডিও ফ্রিকোয়েন্সি, অফলাইন ইন্টারনেট রিসোর্স ও টেক্সট মেসেজের মাধ্যমে সংবাদ আদান-প্রদানের মাধ্যমে জান্তা কর্তৃপক্ষের নতুন এই পদক্ষেপকে পাশ কাটানোর চেষ্টা করছেন।

এদিকে বিক্ষোভে নিহতদের স্মরণে দেশজুড়ে বাসস্টপগুলোতে 'ফুল ধর্মঘটের' আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা। নিরাপত্তা বাহিনী এই বাসস্টপগুলোতেই বিক্ষোভকারীদের হত্যা করেছে।

বিক্ষোভ আন্দোলনের নেতা খিন সাদার ফেসবুকে এক পোস্টে বলেন, 'আমরা বাসস্টপে ফুল রেখে আসবো... আমি আপনাদের এটিই জানাতে চাই ইন্টারনেট ডাউন হওয়ার আগে।'

তিনি বলেন, 'সামনের দিনগুলোতে রাস্তায় প্রতিবাদ হবে। যত সম্ভব গেরিলা কায়দায় আঘাত করুন।'

বিক্ষোভের তথ্যের জন্য তিনি আরো বলেন, 'রেডিও বারবার শুনুন। একে অপরের সাথে ফোনে যোগাযোগ করুন।'

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয় গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : ইরাবতি, আলজাজিরা ও টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল

সকল