২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

তাইওয়ানের ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৮

দুর্ঘটনায় পড়া ট্রেনে উদ্ধার অভিযান - ছবি : আলজাজিরা/রয়টার্স

তাইওয়ানের ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা নতুন করে বেড়ে দাঁড়িয়েছে ৪৮। শুক্রবার সকালে তাইওয়ানের পূর্বাঞ্চলে একটি সুড়ঙ্গের  ভেতরে জনাকীর্ণ ট্রেন লাইনচ্যুত হলে এউ দুর্ঘটনা ঘটে জানায় দেশটির বার্তা সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সি।

দুর্ঘটনায় এক শ'র বেশি লোক আহত হয়েছে বলে খবরে জানানো হয়। এছাড়া দুর্ঘটনায় পড়া ট্রেনটির ধ্বংসস্তুপের ভেতর আরো অন্তত ৭০ জন আটকা পড়েছেন বলে মনে করা হচ্ছে।

বিগত ৪০ বছরের মধ্যে এটিই দেশটির ভয়াবহতম ট্রেন দুর্ঘটনা বলে খবরে জানানো হয়।

তাইওয়ান রেলওয়ে প্রশাসন জানায়, আট বগির ট্রেনটি ৩৫০ যাত্রী নিয়ে রাজধানী তাইপে থেকে তাইতুং যাচ্ছিল। স্থানীয় সময় সকাল ৯টা ২৮ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৭টা ২৮ মিনিটে) হুয়ালিয়েনের উত্তরে এক সুড়ঙ্গে লাইনচ্যুত হয়ে এই দুর্ঘটনা ঘটে।

রেলওয়ে প্রশাসন জানায়, ট্রেনটিতে যাত্রীর এতো ভিড় ছিল যে কিছু যাত্রী দাঁড়িয়ে ভ্রমণ করতে বাধ্য হন। লাইনচ্যুত হয়ে ট্রেনটি দুর্ঘটনায় পড়লে কিছু যাত্রী ওই ট্রেন থেকে ছিটকে পড়েন।

তাইওয়ানে শুক্রবার 'কিং মিং' নামে পরিচিত পূর্বপুরুষদের সমাধি পরিদর্শন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান উপলক্ষে দীর্ঘ ছুটি শুরু হয়েছে। এই ছুটিতে দ্বীপদেশটির বাসিন্দারা নিজেদের পূর্বপুরুষদের সমাধি পরিস্কার ও পরিদর্শন করেন। পাশাপাশি ছুটি উপলক্ষে দেশটিতে বিভিন্ন জনপ্রিয় পর্যটনস্থলে ভিড় জমান তাইওয়ানিজরা। ফলে দেশটিতে বিভিন্ন যানবাহনের মতোই শুক্রবার থেকেই ছুটি উপভোগে যাওয়া যাত্রীদের দুর্ঘটনায় পড়া ট্রেনটিতে ভিড় ছিল।

তাইওয়ানের কেন্দ্রীয় জরুরি অভিযান কেন্দ্র জানিয়েছে, উদ্ধারকর্মীরা সুড়ঙ্গে আটকে পড়া চারটি বগি থেকে উদ্ধার অভিযানের চেষ্টা করছে। দুর্ঘটনায় ওই চার বগি ভয়াবহ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তাতে প্রবেশ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে।

এদিকে তাইওয়ানের পরিবহন ও যোগাযোগ মন্ত্রী লিন ছিয়া-লাঙ্গ টুইটারে এক বার্তায় জানান, তিনি দুর্ঘটনাস্থল পরিদর্শনে রওনা হয়েছেন।

টুইটবার্তায় তিনি বলেন, 'তাইওয়ান রেলওয়েকে আমি নির্দেশনা দিয়েছি প্রথম শ্রেণীর দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র প্রতিষ্ঠার।'

অপরদিকে দ্বীপদেশটির প্রেসিডেন্ট সাই ইঙ্গ-ওয়েন টুইটবার্তায় বলেন, 'আমরা এই হৃদয়বিদারক দুর্ঘটনায় সবার নিরাপত্তার জন্য সবকিছু করাই অব্যাহত রাখবো।'

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement