২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রাণ বাঁচাতে পালাচ্ছেন মিয়ানমারের নাগরিকরা

প্রাণ বাঁচাতে পালাচ্ছেন মিয়ানমারের নাগরিকরা -

সামরিক বাহিনীর অত্যাচারে নিজের দেশ, ভিটেমাটি ছেড়ে পালাতে বাধ্য হচ্ছেন মিয়ানমারের নাগরিকরা। শরণার্থী হয়ে আশ্রয় নিচ্ছেন বিভিন্ন দেশে।

মিয়ানমারের কোথাও প্রকাশ্যে নির্বিচারে গুলি চালানো হচ্ছে তো কোথাও বিমান আক্রমণ করছে বার্মিজ সেনারা। ইতোমধ্যেই মারা গেছেন পাঁচ শ’র বেশি। প্রাণ বাঁচাতে দেশ ছাড়ছেন মিয়ানমারের সাধারণ মানুষ। অনেকেই থাইল্যান্ডে আশ্রয় নিতে চেয়েছিলেন। কিন্তু সীমান্ত থেকেই তাদের ফেরত পাঠিয়ে দিয়েছে থাইল্যান্ড সেনারা। ফলে জঙ্গলে থাকতে বাধ্য হয়েছেন দুই হাজার বার্মিজ, আস্তানা গেড়েছেন সেখানেই।

১ ফেব্রুয়ারি আচমকাই দেশের শাসনক্ষমতা নিজেদের হাতে তুলে নেয় মিয়ানমারের সেনা। পাল্টা ক্যু বা সেনা অভ্যুত্থানের প্রতিবাদে পথে নামে দেশের আমজনতা। কোথাও তারা বিক্ষোভ দেখাচ্ছে, তো কোথাও আবার শান্তিপূর্ণ অবস্থান করছে।

রাজধানী নাইপিদো থেকে শুরু করে ইয়াঙ্গুন পর্যন্ত প্রায় সমস্ত বড় শহরে রাস্তায় সেনা অভ্যুত্থানের প্রতিবাদে সরব হয়েছে হাজার হাজার মানুষ। আর ওই গণতন্ত্রকামী মানুষজনকেই টার্গেট করছে সেনাবাহিনী। এলোপাথাড়ি গুলিতে হত্যা করা হচ্ছে তাদের। গত রোববারই মিয়ানমারের দক্ষিণ–পূর্ব কারেন জেলা থেকে প্রায় ২০০০ মানুষ পালানোর চেষ্টা করেন। তারা থাইল্যান্ডে ঢুকতে চেয়েছিলেন। কিন্তু তা সম্ভব হয়নি।
সূত্র : দৈনিক আজকাল


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা

সকল