২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন সেনা প্রত্যাহার বিলম্বে তালেবানের হুঁশিয়ারি

তালেবান যোদ্ধা - ছবি : সংগৃহীত

চুক্তি অনুযায়ী আগামী মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে চুক্তি অনুযায়ী সব মার্কিন সেনা প্রত্যাহার না করার সম্ভাবনায় হুঁশিয়ারি দিয়েছে দেশটির সশস্ত্র সংগঠন তালেবান। শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে এই হুঁশিয়ারি জানায় সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, প্রতিশ্রুতি অনুযায়ী ১ মে তারিখে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার না করা হলে তাদের বিরুদ্ধে লড়াই শুরু হবে। তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে দোহায় স্বাক্ষরিত চুক্তির লঙ্ঘন করে সৈন্য প্রত্যাহারে বিলম্ব করা হলে বড় আকারের যুদ্ধ শুরু হবে, যার সম্পূর্ণ দায় নিতে হবে মার্কিন প্রশাসনকে।

বিবৃতিতে তালেবান আরো বলে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার এখন আন্তর্জাতিক দাবি। আমেরিকাকে অবশ্যই আফগানিস্তানে সেনা উপস্থিতির অবসান ঘটাতে হবে।

কাতারের রাজধানী দোহায় ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি যুদ্ধ পরবর্তী আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে এক চুক্তি স্বাক্ষর করে তালেবান। চুক্তি অনুযায়ী এই বছর মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্যসহ ন্যাটোভুক্ত দেশগুলোর সকল সৈন্যকে প্রত্যাহারের শর্ত রয়েছে। এর বিনিময়ে তালেবান আফগানিস্তানে সকল সহিংস তৎপরতা থেকে নিজেদের প্রত্যাহারের কথা দেয়।

তবে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার দায়িত্ব গ্রহণের পর প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জানান, আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের আশা করলেও আগামী ১ মে তারিখের ডেডলাইন অক্ষুণ্ণ রাখা কঠিন হবে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭

সকল