২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

উইঘুর নির্যাতন নিয়ে মন্তব্যে চীনা আক্রোশের মুখে নাইকি ও এইচ অ্যান্ড এম

নাইক ও এইচ অ্যান্ড এম লোগো - ছবি : সংগৃহীত

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিংজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর জাতিগোষ্ঠীভুক্ত শ্রমিকদের বাধ্যতামূলক শ্রমের বিষয়ে উদ্বেগ প্রকাশ করায় দেশটিতে বিপুল আক্রোশের মুখে পড়েছে বিশ্বখ্যাত রিটেইল প্রতিষ্ঠান নাইকি ও এইচ অ্যান্ড এম।

উইঘুর নির্যাতন নিয়ে প্রতিষ্ঠান দুইটির পৃথক পৃথক বিবৃতির পরিপ্রেক্ষিতে চীনে উভয় প্রতিষ্ঠানকে বয়কটের ডাক দেয়া হয়েছে। অন্যদিকে চীনের ই-কমার্স প্ল্যাটফর্ম থেকেও প্রত্যাহার করা হয়েছে এইচ অ্যান্ড এমের পণ্য।

এর আগে ডিসেম্বরে ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিতে প্রচারিত এক প্রতিবেদনে বলা হয়, জিংজিয়াংয়ে উইঘুরসহ সংখ্যালঘু জাতিগোষ্ঠীর শ্রমিকদের জোর করে তুলা চাষের কাজে লাগানো হচ্ছে।

এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তখন নাইক ও এইচ অ্যান্ড এম পৃথক বিবৃতিতে উদ্বেগ জানিয়েছিল।

সম্প্রতি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির যুব সংগঠন কমিউনিস্ট ইয়ুথ লীগ সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন করে এই বিবৃতিগুলো প্রকাশের পর চীনে প্রতিষ্ঠান দুইটিকে বয়কট করার ডাক দেয়া হয়েছে।

চীনা সামাজিক যোগাযোগমাধ্যমে উইবোতে বুধবার কমিউনিস্ট ইয়ুথ লীগ এইচ অ্যান্ড এমের বিবৃতির স্ক্রিনশট শেয়ার করে পোস্ট করে, ‘জিংজিয়াংয়ের তুলা নিয়ে গুজব ছড়িয়ে চীন থেকেই অর্থ উপার্জন করতে চায়? কল্পনাই করতে পারে!’

অপরদিকে চীনা রাষ্ট্রীয় টেলিভিশন সিজিটিএন উইবোতে প্রচারিত এক ভিডিওতে উইঘুর শ্রমিকদের বলতে দেখা যায়, উচ্চ আয়ের জন্য তারা এখানে কাজ করতে পরস্পর ‘প্রতিযোগিতা’ করেন।

চীনের এইচ অ্যান্ড এম এই বিষয়ে এখনো কোনো মন্তব্য না করলেও প্রতিষ্ঠানটি বুধবার উইবোতে এক পোস্টে জানায়, তারা সবসময় চীনা গ্রাহকদের সম্মান করে এবং তারা কোনো রাজনৈতিক অবস্থান উপস্থাপন করে না।

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে বর্তমানে উভয় কোম্পানির বিরুদ্ধে নিন্দার ঝড় চলছে। পাশাপাশি চীনা মাধ্যমটিতে হ্যাশট্যাগে ‘আমি জিংজিয়াংয়ের তুলার সমর্থন করি’শীর্ষ ট্রেন্ড হিসেবে রয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল