২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনী প্রক্রিয়া ছাড়া ক্ষমতা ছাড়বেন না আশরাফ গনি

আশরাফ গনি - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে নির্বাচন হলেই ক্ষমতা হস্তান্তরের ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি। মঙ্গলবার অনুষ্ঠিত এক সরকারী অনুষ্ঠানে তিনি এই কথা ঘোষণা করেন।

আফগান প্রেসিডেন্টের ওপর তালেবানের সাথে মিলে অন্তর্বর্তীকালীন সরকার গঠনে যুক্তরাষ্ট্রের প্রচণ্ড চাপ থাকলেও নির্বাচন ছাড়া ক্ষমতা হস্তান্তরে নারাজ আশরাফ গনি।

তিনি বলেন, ‘যদি তালেবান আগামীকাল নির্বাচনের জন্য প্রস্তত থাকে তাহলে আমরাও তৈরি....কিন্তু নির্বাচন ছাড়া আমি আমার উত্তরসূরীর কাছে ক্ষমতা হস্তান্তরে রাজি নই। '

প্রেসিডেন্ট আশরাফ গনি আরো বলেন,‘বিয়াল্লিশ বছরের যুদ্ধই যথেষ্ট। এখন আমাদেরও অধিকার আছে বিশ্বের অন্য সভ্য জাতির মতো শান্তিতে বাস করার।'

আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ কূটনৈতিক প্রতিনিধি জালমে খলিলজাদের সাথে বৈঠকের একদিন পর আশরাফ গনি এই মন্তব্য করলেন। এর আগে গত মাসে জালমে খলিলজাদ প্রেসিডেন্ট গনি ও আফগানিস্তানের প্রধান নেতাদেরকে একটি প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের প্রস্তাব দেন। এতে তালেবান সদস্যদেরও অন্তর্ভুক্ত করার কথা বলা হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসের দীর্ঘতম যুদ্ধের পর মার্কিন বাহিনীকে আফগানিস্তান থেকে প্রত্যাহারের প্রচেষ্টায় এই প্রস্তাব দেয়া হয়।

১ মে থেকে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনী প্রত্যাহারকে সামনে রেখে খলিলজাদে এই প্রস্তাব পেশ করেছেন। এক বছর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সাথে তালেবানের স্বাক্ষরিত চুক্তি অনুসারে বিদেশী বাহিনী প্রত্যাহার করা হচ্ছে।

শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করতে বৃহস্পতিবার রাশিয়ার অনুষ্ঠিত এক আলোচনায় অংশ নিয়েছেন আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা। পরে এপ্রিলে জাতিসঙ্ঘের নির্দেশনায় তুরস্কে অপর একটি আন্তর্জাতিক সভা অনুষ্ঠিত হবে। প্রস্তাবিত মার্কিন পরিকল্পনা অনুসারে, নির্বাচনের আগে এপ্রিলে অন্তর্বর্তীকালীন এক সরকার গঠন করা হবে।

বৃহস্পতিবারের আলোচনা সভায় তালেবান ও আফগান সরকারের প্রতিনিধি ছাড়াও আফগানিস্তান হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলেশনের (এইচসিএনআর) প্রতিনিধি, দেশটির বিভিন্ন সম্প্রদায়ের প্রভাবশালী নেতা ও যুক্তরাষ্ট্র, চীন ও পাকিস্তানের প্রতিনিধি দল ওই সভায় উপস্থিত আছেন।

প্রেসিডেন্ট আশরাফ গনি দ্বিতীয়বারে মতো পাঁচ বছর মেয়াদে ক্ষমতায় আছেন। তিনি নির্বাচনে জালিয়াতি করে ক্ষমতায় এসেছেন বলে অভিযোগ আছে।

মঙ্গলবারের বক্তব্যে আশরাফ গনি বলেন, তিনি আবেগ থেকে বাস্তবতাকে ভিত্তি করে অগ্রসর হতে চান। যাতে করে একটি স্থায়ী শান্তি আসে। যদিও ৭১ বছর বয়সী এ নেতা নিজের জীবনের বিনিময়ে হলেও অন্তর্বর্তীকালীন সরকারের বিরোধিতা করবেন বলে জানিয়েছেন।

এদিকে মার্কিন সেক্রেটারি অব স্টেট (পররাষ্ট্র সচিব) অ্যান্টনি ব্লিনকেন প্রেসিডেন্ট আশরাফ গনিকে এক চিঠি দিয়েছেন, যা দুই সপ্তাহ আগে প্রকাশিত হয়েছে।

চিঠিতে ব্লিনকেন খলিলজাদের প্রস্তাব অনুসারে গনিকে শান্তি প্রক্রিয়া নতুন করে শুরু করতে বলেন। চিঠিতে জোর দিয়ে কাবুল সরকার ও তালেবানের মধ্যে আলোচনার ভিত্তিতে অন্তর্বর্তী সরকার গঠনের গুরুত্বের কথা জানান।

চিঠিতে আরো বলা হয়, মার্কিন সেনাদের আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার পর আফগান সরকারকে আর্থিকভাবে সহায়তা করা হলেও দেশটির নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে পড়বে। আর তালেবান দ্রুততার সাথে দেশটির বেশিরভাগ ভূমি দখল করে ফেলবে।

এসব বিষয় প্রেসিডেন্ট আশরাফ গনির জন্য বিব্রতকর হলেও তার জন্য এর বিকল্প কোনো পথ নেই। কারণ, অদক্ষতা, অব্যবস্থাপনা, ব্যাপক দুর্নীতি, অপরাধ দমনে ব্যর্থতা ও তালেবানদের আক্রমণ বেড়ে যাওয়ায় গনির সরকার দেশে ও বিদেশে তীব্র সমালোচিত।

বিশ্লেষকরা বলছেন, প্রেসিডেন্ট আশরাফ গনি মার্কিন প্রস্তাব অগ্রাহ্য করলে তাকে আরো খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হবে। আর বর্তমান সময়ে নির্বাচন করার মতো অবস্থা নেই আফগানিস্তানে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল