২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

প্রকাশিত সংখ্যার চেয়ে আফগানিস্তানে মার্কিন সৈন্য বেশি

আফগানিস্তানে মোতায়েন মার্কিন সৈন্য - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সংবাদপত্র দ্যা নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, আফগানিস্তানে মোতায়েন মার্কিন সৈন্য সংখ্যা প্রকাশিত সংখ্যার চেয়ে ১ হাজার জন বেশি। রোববার সংবাদমাধ্যমটিতে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যখন দাবি করছে যে, তালেবানের সঙ্গে চুক্তির আওতায় তারা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পথ অনুসরণ অব্যাহত রাখবে তখন এই তথ্য প্রকাশ করা হলো।

যুক্তরাষ্ট্র, ইউরোপ ও আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, আফগানিস্তানে মোতায়েন থাকা মার্কিন সৈন্য সংখ্যা প্রকৃতপক্ষে সাড়ে তিন হাজার। কিন্তু পেন্টাগন দাবি করছে, আফগানিস্তানে বর্তমানে আড়াই হাজার সৈন্য মোতায়েন করা আছে।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সাড়ে তিন হাজার মার্কিন সৈন্যের সাথে আফগানিস্তানে ন্যাটো জোটের আরো প্রায় সাত হাজার সৈন্য রয়েছে। ন্যাটো জোটভুক্ত বিভিন্ন দেশের এসব সৈন্য মার্কিন রসদের ওপর নির্ভরশীল এবং তাদের নিরাপত্তার বিষয়টিও যুক্তরাষ্ট্রের হাতে রয়েছে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে কাতারের রাজধানী দোহায় মার্কিন সরকার ও তালেবানের মধ্যে যে কথিত শান্তি চুক্তি হয় তার আওতায় চলতি বছরের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার কথা। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন
ক্ষমতায় আসার পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবেন কিনা তা দিয়ে দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন।

সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement