১৭ এপ্রিল ২০২১
`

বিক্ষোভে উত্তাল মিয়ানমারে বন্ধ বিদ্যুৎ সরবরাহ

মিয়ানমারে বিক্ষোভ - ছবি : সংগৃহীত

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের মাঝেই দেশজুড়ে বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটেছে। শুক্রবার দেশটির বিভিন্ন স্থানেই বিভ্রাটের কারণে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন ছিল।

সরকারি কর্তৃপক্ষ বলছে, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ‘ভেঙে পড়ার’ কারণেই এই বিভ্রাট দেখা যায়।

ইয়াঙ্গুনের বাসিন্দারা ফেসবুক ও টুইটারে পোস্ট করে জানায়, মিয়ানমারে প্রধান শহরে স্থানীয় দুপুর ১টা ৩০ মিনিটে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়।

ইরাবতি নদীর তীরবর্তী উত্তরাঞ্চলীয় শহর মাগওয়েতেও একই ধরনের বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটে। একইভাবে মিয়ানমারের অন্য শহরগুলোতেও বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন থাকার ঘটনা নেটিজেনরা ফেসবুক পোস্টের মাধ্যমে জানান।

সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে জান্তা সরকারের দমন অভিযানের মধ্যেই মিয়ানমারের বিভিন্ন শহরে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্নের ঘটনা ঘটলো। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ দমনে বিভিন্ন সময়ই জান্তা সরকার দেশটিতে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া



আরো সংবাদ