২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিয়ানমারে ৩৮ জনের প্রাণহানির পরের দিনেও রাস্তায় বিক্ষোভকারীরা

মিয়ানমারে ৩৮ জনের প্রাণহানির পরের দিনেও রাস্তায় বিক্ষোভকারীরা -

মিয়ানমারে জান্তা শাসকের দমন-পীড়ন ও হামলায় বেশ কিছু লোকের প্রাণহানির পর বৃহস্পতিবার আবারো রাস্তায় নেমেছে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা।

এদিকে বিশ্ব নেতৃবৃন্দ বিক্ষোভকারীদের ওপর নৃশংস সহিসংতার তীব্র নিন্দা জানিয়েছে।

জাতিসঙ্ঘের হিসেব মতে, বুধবারের সহিংস হামলায় অন্তত ৩৮ জন নিহত হয়েছে। অনলাইন ফুটেজে বিক্ষোভকারীদের লক্ষ্য করে নিরাপত্তা বাহিনীকে গুলি চালাতে দেখা গেছে।

এ প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নিডপ্রাইস বলেছেন, আমরা সকল দেশের প্রতি একসুরে বার্মার সামরিক বাহিনীর বর্বরতার নিন্দা জানানোর আহ্বান জানাচ্ছি।

দেশটিতে সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত ৫০ জনেরও বেশি লোক নিরাপত্তা বাহিনীর হামলায় প্রাণ হারিয়েছে।

বৃহস্পতিবার বিক্ষোভকারীরা ইয়াংগুন ও মান্দালয়ে আবারো বিক্ষোভ সমাবেশ শুরু করেছে। জান্তা কর্তৃপক্ষ তাদের দমন-পীড়ন বিশ্ব থেকে আড়াল করার প্রচেষ্টায় ইন্টারনেট বন্ধ ও ফেসবুক নিষিদ্ধ করেছে।

এদিকে সম্প্রতি ছয় সাংবাদিককে গ্রেফতার ও তাদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হয়েছে।
উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচি, প্রেসিডেন্ট ইউ উইনমিন্টসহ ক্ষমতাসীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আরো কয়েকজন সিনিয়র নেতাকে আটক করে।

গত নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে।

ওই দিন নবনির্বাচিত সংসদের প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল। বৈঠক শুরুর প্রাক্কালে তাদের গ্রেফতার করা হয়।

সুচি(৭৫) দেশটির বিচ্ছিন্ন রাজধানী নেপিদোতে আটক রয়েছেন বলে জানা গেছে। সেনাবাহিনী এর আগে তাদের কয়েক দশকব্যাপী ক্ষমতায় থাকাকালে এই রাজধানী নির্মাণ করে।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল