১০ এপ্রিল ২০২১
`

জমজম কূপ পরিষ্কারকরণ প্রকল্পের প্রথম ব্যক্তি ইয়াহিয়া কোসাক আর নেই

জমজম কূপ পরিষ্কারকরণ প্রকল্পের প্রথম ব্যক্তি ইয়াহিয়া আর নেই - ছবি : সংগৃহীত

১৯৭৯ সালের জম জম কূপ পরিষ্কারকরণ প্রকল্পের প্রথম ব্যক্তি সৌদি নাগরিক ডা. ইয়াহিয়া কোসাক আর নেই। তিনি ১ মার্চ সৌদি আরবে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। ডা. ইয়াহিয়া হমাজা কোসাক সৌদি আরবের পানি ও ড্রেনেজ কর্তৃপক্ষের সাবেক পরিচালক।

১৯৭৯ সালের জম জম কূপ পরিষ্কারকরণ প্রকল্প 

১৯৭৯ সালের জম জম কূপ পরিষ্কারকরণ প্রকল্পটি ছিল ইতিহাসের অন্যতম বৃহৎ পরিষ্কারকরণ প্রকল্প। এ প্রকল্পের প্রধান লক্ষ্য ছিল জম জম কূপের পানি প্রবাহ কমিয়ে দেয়ার জন্য দায়ী জঞ্জাল অপসারণ করা। ফলে, ইয়াহিয়া কোসাক প্রথম ব্যক্তি যিনি কূপটিতে প্রবেশ করেন এবং একটি সফল পরিষ্কারকরণ অভিযানের নেতৃত্ব দেন। এরপর জম জম কূপে পানির প্রবাহ বৃদ্ধি পেয়েছিল।

১৯৭৯ সালে তিনি এবং তার দল জম জম কূপকে অতিবেগুনী রশ্মি দিয়ে জীবাণুমুক্ত করেন। তিনি তার বইয়ে উল্লেখ করেছেন, জম জম কূপের পানি চমৎকার স্বাদযুক্ত এবং রোগ প্রতিরোধক।

তিনি প্রকৌশলী আব্দুল কাদেরের (পবিত্র নগরী মক্কার সাবেক মেয়র) ভাই। আমরা তার আত্মার মাগফেরাত কামনা করি।

সূত্র : দ্যা ইসলামিক ইনফরমেশন



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)