২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্কের যুদ্ধ সরঞ্জামের পরীক্ষা হচ্ছে কাজাখস্তানে

আরমা ‘এইট ইনটু এইট’ সাঁজোয়া যান - ছবি : আনাদোলু এজেন্সি

কাজাখস্তানের সেনাবাহিনী তুরস্কের নির্মিত আরমা ‘এইট ইনটু এইট’ সাঁজোয়া যান পরীক্ষা করেছে। সোমবার কাজাখ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে আরো জানানো হয়, তুর্কি উদ্ভাবিত নফর রিমোট কন্ট্রোলড ওয়েপন সিস্টেমেরও পরীক্ষা করেছে কাজাখ সেনাবাহিনী।

কাজাখ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, বৈশ্বিক অস্ত্র বাজার থেকে সামরিক বাহিনীর জন্য সহজলভ্য উন্নততর সরঞ্জাম সংগ্রহের প্রচেষ্টার অংশ হিসেবে তুর্কি প্রযুক্তিতে তৈরি আরমা সাঁজোয়া যান ও নফর ওয়েপন সিস্টেম পরীক্ষা করেছে কাজাখ সেনাবাহিনী।

উত্তর-পূর্ব কারাগানদা অঞ্চলে এই পরীক্ষা করা হয় বলে বিবৃতিতে জানানো হয়।

কাজাখস্তানের তীব্র শীতের কথা বিশেষ বিবেচনায় নিয়ে তৈরি করা নফর রিমোট কন্ট্রোলড ওয়েপন সিস্টেমে সাত দশমিক ছয় দুই মিলিমিটারের একটি মেশিন গান ও ৩০ মিলিমিটার অটোমেটিক গান সংযুক্ত রয়েছে। তুর্কি প্রতিরক্ষা কোম্পানি আসেলসান এই ওয়েপন সিস্টেমের উদ্ভাবন করে।

অপরদিকে টার্কিশ অটোকারের প্রস্তুত করা আরমা সাঁজোয়া যান সর্বোচ্চ নিরাপদ কাঠামোতে তৈরি। পাশাপাশি উঁচু নিচু অসমতল পথে এটি সাবলীলভাবে চলতে সক্ষম জানায় প্রস্তুতকারী কোম্পানি।

কাজাখ সেনাবাহিনীতে বর্তমানে অটোকারের প্রস্তুত কোবরা সাঁজোয়া যান ব্যবহার করা হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল