২৩ এপ্রিল ২০২১
`

মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৫

মিয়ানমারে সামরিক শাসনের প্রতিবাদে ইয়াঙ্গুনে বিক্ষোভ - ছবি : আলজাজিরা/এএফপি

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে পুলিশের গুলিতে পাঁচ বিক্ষোভকারী নিহত হয়েছেন। রোববার বিক্ষোভকারীদের দমনে পুলিশ স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাসের সাথে সাথে তাজা গুলি ছুড়লে দেশটির প্রধান শহর ইয়াঙ্গুন, দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালায় ও দক্ষিণের ডাউই শহরে এই হতাহতের ঘটনা ঘটে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম।

সামরিক শাসনের বিরুদ্ধে মিয়ানমারে চলমান বিক্ষোভে এই নিয়ে মোট ১১ জন নিহত হয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যম মিয়ানমার নাউ ইয়াঙ্গুনের হ্লাইডান সেন্টার চৌরাস্তার নিকট এক সড়কে আহত অবস্থায় পড়ে থাকা এক বিক্ষোভকারীর ভিডিও প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, ওই বিক্ষোভকারীর বুকে তাজা গুলিবিদ্ধ হয়েছে।

অপরদিকে ফ্রন্টিয়ার ম্যাগাজিনের কাছে প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি জানান, পুলিশ এক বাস স্টেশনে আশ্রয় নেয়া বিক্ষোভকারীদের লক্ষ্য করে তাজা গুলি ছোড়ে। এতে একজন নিহত ও আরো অনেকেই আহত হয়েছেন।

মিয়ানমারের দক্ষিণের ডাউই শহরে পুলিশের গুলিতে অপর তিন বিক্ষোভকারী নিহত ও বেশ কয়েক জন আহত হয়েছেন বলে জানায় স্থানীয় সংবাদ মাধ্যম ডাউই ওয়াচ।

স্থানীয় রাজনীতিবিদ কিওয়াই মিন টিকে ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের কাছে হতাহতের তথ্য নিশ্চিত করেন।

এছাড়া দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালায়ে আরেকজন বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী জানায়।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ