১০ এপ্রিল ২০২১
`

দারিদ্র্য নির্মূলে ‘অলৌকিক’ অর্জনের ঘোষণা শি জিনপিংয়ের

দারিদ্র্য নির্মূলে ‘অলৌকিক’ অর্জনের ঘোষণা শি জিনপিংয়ের -

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দারিদ্র্য নির্মূলে তার দেশের ‘মানুষের অলৌকিক’ সফলতা অর্জনের ঘোষণা দিয়েছেন। তবে তার এ দাবির বিষয়ে সন্দেহ পোষণ করছেন অনেকেই।

বৃহস্পতিবার বেইজিংয়ে গ্রামীণ কমিউনিটির কর্মকর্তাদের মাঝে পদক বিতরণ অনুষ্ঠানে শি উন্নয়নশীল অন্যান্য দেশের সাথে ‘চীনের পদক্ষেপ’ শেয়ার করার অঙ্গীকার করেছেন।

তিনি বলেন, এত অল্প সময়ে কোনো দেশই কোটি কোটি লোককে দারিদ্যের বাইরে নিয়ে আসতে পারেনি।

শি বলেন, মানুষের দ্বারা যে অলৌকিক ঘটনার সৃষ্টি হয়েছে তা ইতিহাসে লেখা থাকবে।

চীন গত বছর তার জনগণকে দারিদ্র্য সীমার ওপরে নিয়ে আসার দাবি করে বলেছিল, তাদের জনপ্রতি প্রতিদিনের আয় এখন ২.৩০ মার্কিন ডলার। বিশ্ব ব্যাংকের বেঁধে দেয়া পরিমাণ থেকে এই আয় সামান্য বেশি। বিশ্বব্যাংকের সর্বনিম্ন দিনপ্রতি আয় ধরা হয়েছে ১.৯০ মার্কিন ডলার।

শি বলেন, চীন এখন দারিদ্র্য নির্মূলে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করতে পারবে। আগামী জুলাইয়ে চীনা কমিউনিস্ট পার্টির শততম প্রতিষ্ঠাবার্ষিকী সামনে রেখে শি ২০১৫ সালে দারিদ্র্য নির্মূল করে ২০২০ সালের মধ্যে একটি ‘পরিমিত সমৃদ্ধ সমাজ’ গড়ার অঙ্গীকার করেছিলেন।
সূত্র : বাসস



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)