২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কাবুলে পৃথক ৩ বিস্ফোরণে নিহত ৫

কাবুলে বিস্ফোরণে বিধ্বস্ত গাড়ি - ছবি : আলজাজিরা/রয়টার্স

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সহিংসতার বিস্তারের মধ্যেই নতুন করে দেশটির রাজধানী কাবুলে পৃথক তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শনিবারের পৃথক পৃথক এই বিস্ফোরণে অন্তত পাঁচজন নিহত ও দুইজন আহত হয়েছেন।

কাবুল পুলিশের মুখপাত্র ফেরদাউস ফারামারজ বলেছেন, ১৫ মিনিটের ব্যবধানে প্রথম দুই বিস্ফোরণের ঘটনা ঘটে। দুই ঘণ্টা পরে তৃতীয় হামলার লক্ষ্য ছিল পুলিশের একটি বাহন।

বিস্ফোরণের ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি।

বিস্ফোরণের কারণ সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। সাম্প্রতিক মাসগুলোতে রাজধানীতে বেশিরভাগ হামলাই স্টিকি বোমার সাহায্যে করা হচ্ছে- চুম্বকের আকর্ষণের শক্তিতে যা বাহনের সাথে যুক্ত থাকে এবং রিমোট কন্ট্রোল বা টাইমারের সাহায্যে তার বিস্ফোরণ ঘটানো হয়।

উত্তর-পশ্চিম কাবুলের মহল্লায় সামরিক বাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে দ্বিতীয় হামলায় দুই সৈন্য নিহত হয়। বিস্ফোরণে সাধারণ এক পথচারীও নিহত হয়েছেন।

পশ্চিম কাবুলে তৃতীয় বিস্ফোরণে পুলিশের একটি গাড়ি ধ্বংস হয়েছে। এই ঘটনায় নিহত হয়েছেন দুই পুলিশ কর্মকর্তা।

এর আগে বেসামরিক একটি গাড়ি লক্ষ্য করে প্রথম বিস্ফোরণে ওই গাড়ির ভেতরে থাকা দুই আরোহী আহত হয়েছেন।

কাবুল পুলিশ বলেছে, এসব ঘটনায় তারা তদন্ত করছেন।

আফগানিস্তানে দেশজুড়ে বোমা হামলা, টার্গেটকৃত হত্যাকাণ্ড এবং যুদ্ধের সহিংসতায় কাতারে চলতে থাকা তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা স্থবির হয়ে পড়েছে।

আফগানিস্তানে কিছু হামলায় উগ্রবাদী আইএসের স্থানীয় শাখা দায় স্বীকার করলেও বেশিরভাগ হামলাতেই কোনো গোষ্ঠীর সংশ্লিষ্টতার দাবি করা হয়নি। হামলার জন্য দেশটির সরকার আফগানিস্তানের সশস্ত্র সংগঠন তালেবানকে দায়ী করে আসছে। তবে সংগঠনটি এই অভিযোগ অস্বীকার করে আসছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল