২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
মিয়ানমারে অভ্যুত্থান

সামরিক জান্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞায় বিক্ষোভকারীদের সমর্থন

মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ - ছবি : সংগৃহীত

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের জেরে দেশটির সামরিক সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই নিষেধাজ্ঞায় সমর্থন জানিয়েছে মিয়ানমারের সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকারীরা।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ এক বিবৃতিতে ঘোষণা দেয়, মিয়ানমারের প্রতিরক্ষামন্ত্রী এবং সেনা পরিচালিত তিনটি প্রতিষ্ঠানসহ বেশ কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া দেশটিতে অভ্যুত্থানে মূল ভূমিকা রাখা শীর্ষ দুই সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার পরিধিও বাড়ানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘আজকের পদক্ষেপের অংশ হিসেবে, রাজস্ব বিভাগ ১ ফেব্রুয়ারি ২০২১ তারিখে বার্মিজ মিলিটারি সরকারের অভ্যুত্থানে দায়িত্বশীল সাবেক ও বর্তমান ১০ কর্মকর্তাকে অন্তর্ভুক্ত করেছে।’

এই পদক্ষেপ মিয়ানমারের সামরিক সরকারকে যুক্তরাষ্ট্রে সংরক্ষিত দেশটির এক বিলিয়ন ডলারের তহবিল পেতে বাধা দেবে। পাশাপাশি সামরিক সরকার নিয়ন্ত্রিত মিয়ানমার রুবি এন্টারপ্রাইজ ও মিয়ানমার ইম্পিরিয়াল জেড কোম্পানির ওপরও যুক্তরাষ্ট্রে বাণিজ্যের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকবে।

এর আগে বুধবার প্রেসিডেন্ট জো বাইডেন মিয়ানমারে সেনা অভ্যুত্থানে জড়িত শীর্ষ সামরিক নেতাদের ওপর নিষেধাজ্ঞার এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।

এদিকে মিয়ানমারের সামরিক নেতাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়ে মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) জানিয়েছে, সামরিক কর্তৃপক্ষকে ক্ষমতাচ্যুত করতে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

শুক্রবার সু চির সমর্থক মো থাল বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে রাত-দিন আমরা যে দুর্ভোগের শিকার হয়েছি, তার প্রতিকারে আজকের চেয়ে আরো বেশি পদক্ষেপের আমরা আশা করছি।’

১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী, তাতমাদাও দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে শনিবার থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement