২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হংকংয়ের বাসিন্দাদের নাগরিকত্বে বিশেষ ভিসা প্রক্রিয়া চালু ব্রিটেনের

ব্রিটিশ বিএনও পাসপোর্ট ও হংকং পাসপোর্ট - ছবি : রয়টার্স

হংকংয়ের বাসিন্দারা ব্রিটেনে ভ্রমণে নতুন এক ভিসা প্রক্রিয়ায় আবেদন করার সুযোগ পাচ্ছেন, যার মাধ্যমে তারা ব্রিটিশ নাগরিকত্ব লাভ করতে পারবেন। রোববার থেকে শুরু হওয়া এই ভিসা প্রক্রিয়া হংকংয়ে বেইজিংয়ের জাতীয় নিরাপত্তা আইন চাপিয়ে দেয়ার পর চালু করা হয়েছে।

এর আগে চীন ও হংকং কর্তৃপক্ষ ঘোষণা করে, ৩১ জানুয়ারি থেকে তারা আর প্রবাসী ব্রিটিশ নাগরিক মর্যাদার (বিএনও) পাসপোর্টকে বৈধ হিসেবে বিবেচনা করবে না।

ব্রিটেন ও চীনের মধ্যে কয়েক মাস ধরে বিষয়টি নিয়ে বিতর্ক চলে আসছে। চীনের এই পদক্ষেপকে লন্ডন ও ওয়াশিংটন হংকংয়ে ২০১৯-২০ সময়কালে গণতন্ত্রপন্থী আন্দোলনকে নিস্তব্ধ করার প্রচেষ্টা হিসেবে বিবেচনা করছে।

ব্রিটেন বলছে, নতুন ভিসা প্রক্রিয়া চালুর মাধ্যমে হংকংয়ের জনগণের প্রতি দেশটি ঐতিহাসিক ও নৈতিক অঙ্গীকার পূরণ করছে।

আধা-স্বায়ত্তশাসিত নগরটির ওপর বেইজিংয়ের নিরাপত্তা আইন চাপিয়ে দেয়ার পদক্ষেপকে ব্রিটেন ১৯৯৭ সালের চীনের কাছে হংকং সমর্পণ করার চুক্তি লঙ্ঘন হিসেবে বিবেচনা করছে।

ব্রিটিশ সরকার পূর্বাভাস দিয়েছে, তিন লাখের বেশি লোক নতুন এই ভিসার জন্য আবেদন করবে।

বেইজিং বলছে, ব্রিটেন হংকং থেকে নেয়া আবেদনকারীদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে রাখবে।

গত বছরের শেষে প্রথম প্রকাশ করা এই ভিসা প্রক্রিয়ার আওতায়, বিএনও পাসপোর্টধারী ব্যক্তি ব্রিটেনে পাঁচ বছর বসবাস, অধ্যয়ন ও চাকরির পর নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

১৯৮৭ সালের ব্রিটিশ আইনের অধীনে ব্রিটেনের নাগরিকত্বের জন্য বিশেষ বিএনও মর্যাদা চালু করা হয়েছিল। এই মর্যাদা বিশেষভাবে হংকংয়ের জন্যই প্রযোজ্য ছিল।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল