০৬ মার্চ ২০২১
`

করোনা সঙ্কটে মিয়ানমারের মসজিদের বিনামূল্যে খাবার বিতরণ

করোনা সঙ্কটে মিয়ানমারের মসজিদের বিনামূল্যে খাবার বিতরণ -

করোনা মহামারীতে অর্থনৈতিক দুর্যোগের মধ্যে পড়েছে এশিয়ার অন্যতম দরিদ্র দেশ মিয়ানমার। সঙ্কটের মধ্যেই ভিন্ন ভিন্ন ধর্মাবলম্বী নিঃস্ব মানুষের মাঝে বিনামূল্যে খাবার বিতরণ করছে দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াংগুনের একটি মসজিদ।

সেপ্টেম্বর থেকে ভাইরাস সংক্রমণের কারণে নগরীর সব কিছু বন্ধ হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে কোভিড-১৯ হাসপাতাল, কোয়ারেন্টাইন সেন্টার ও দরিদ্র লোকদের মাঝে প্যাকেট খাবার বিতরণ করছেন ইয়াংগুনের নিউ আয়ে সুন্নি জামে মসজিদের সদস্যরা। পাশাপাশি সহযোগিতার জন্য তারা প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করছেন।

প্রাথমিকভাবে হালাল খাবার কিনতে সামর্থ্যহীন কোয়ারেন্টিনে থাকা মুসলমানদের সাহায্যের জন্য এই খাবার সরবরাহের উদ্যোগ নেয়া হয়। কিন্তু ভাইরাসের দ্বিতীয় ধাক্কায় দেশটির অর্থনীতিতে ভাঙনে এই উদ্যোগের পরিবর্তন ঘটে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত তিন হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। প্রতিদিন অন্তত পাঁচ শ’ ভাইরাস শনাক্তের হারে দশকের পর দশক সামরিক শাসনের অবহেলায় থাকা স্বাস্থ্যখাত ভেঙে পড়ার উপক্রম হয়েছে। কিন্তু মহামারী ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে, ইয়াঙ্গুনের হিন্দু মন্দির, গির্জা, ও সিনাগগের মধ্যে সমন্বয় দেখা গেছে।

মসজিদের সদস্যরা সাথে সাথে ক্ষুধা, অনিশ্চয়তায় ভোগা ও কর্মহীন বিভিন্ন লোককে সাহায্য করছেন।

সকালে মসজিদ থেকে দুই হাজার পাঁচ শ’ খাবার প্যাকেট সরবরাহ করা হয়। সন্ধ্যায় দুই হাজার পাঁচ শ’ বেশি খাবার প্যাকেট সম্মুখ সারির চিকিৎসাকর্মী ও কোয়ারেন্টাইন সেন্টারে চাহিদা অনুযায়ী সরবরাহ করা হয়।

বিশাল এই কার্যক্রমের রান্নাঘরে যুক্ত থাকা ১২০ স্বেচ্ছাসেবক প্রতিদিন মাস্ক, চুলের জালি ও প্লাস্টিকের গ্লাভস পরে সকল খাবার প্রস্তুত করেন।

লম্বা টেবিলে স্বেচ্ছাসেবকরা প্রথমে তরকারি ও সুপ বেড়ে তাতে প্রয়োজনমতো লবণ-মসলা মেশানোর পর প্যাকেট করেন। এই খাবার কালো প্লাস্টিকের বাক্সে লেবেল এঁটে বিতরণের জন্য পাঠানো হয়।

বিতরণের সাথে জড়িত এক স্বেচ্ছাসেবক বলেন, হাসপাতালের নিঃস্ব লোকদের কাছে যখন এই প্যাকেট পৌঁছে, তখন তিনি আনন্দিত হন।
সূত্র : দ্যা ইসলামিক ইনফরমেশন



আরো সংবাদ


মুক্তিযুদ্ধের চেতনায় নিজ-নিজ অবস্থান থেকে দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় ভূমিকা রাখুন : প্রধানমন্ত্রী চট্টগ্রাম কারাগারে তালাবদ্ধ কক্ষ থেকে উধাও হত্যা মামলার আসামি কেশবপুরে পিকনিকের বাস চাপায় শিশুর মৃত্যু উন্নয়নের জন্য ভ্যাট-ট্যাক্স দিতে হবে : এনবিআর চেয়ারম্যান নবাবগঞ্জে ৫ ডাকাত সদস্য আটক নোয়াখালীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১ ময়মনসিংহ জেলা জামায়াতের উদ্যোগে এতিমদের মাঝে খাবার বিতরণ নোয়াখালীতে ৭ মার্চকে কেন্দ্র করে আ’লীগের দু’গ্রুপের পাল্টাপাল্টি সমাবেশের ডাক ইরাকে মুসলিম ধর্মীয় নেতার সাথে পোপের ঐতিহাসিক বৈঠক সুনামগঞ্জে আত্মরক্ষায় বিজিবির গুলি : চোরাকারবারি নিহত ইবির করোনাকালীন প্রণোদনা প্যাকেজে অসমতা

সকল