২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

অবশেষে লকডাউন শেষ হতে যাচ্ছে মালয়েশিয়ায়

- ছবি - সংগৃহীত

মালয়েশিয়ায় করোনা সংক্রমণ প্রতিরোধে দেশটিতে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) ২.০ লকডাউন ১৩ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত ধার্য করা হয়। কিন্তু নানা আলোচনা সমালোচনার মুখে দেশটির সরকার লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। ৪ ফেব্রুয়ারি পর থেকে নতুন করে লকডাউন আর বৃদ্ধি না করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক তান শ্রী ডা: নুর হিশাম আবদুল্লাহ ভার্চ্যুয়াল মিডিয়া সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। খবর মালয়েশিয়ান অনলাইন সংবাদ মাধ্যম দ্যা স্টার।

তিনি বলেন, আমরা বুঝতে পারছি লকডাউনে আমাদের দেশের অর্থনীতি মারাত্মক হুমকির মুখে পড়েছে। এ অবস্থা চলতে থাকলে আমাদের জিডিপি কমে যাবে। তাই আগামী ৪ ফেব্রুয়ারি পর্যন্ত
লকডাউন অনুসরণ করা হবে। আমরা এমসিও দীর্ঘায়িত করতে চাই না। যদি এটি দীর্ঘায়িত হয় তবে আমাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে পরে প্রয়োজনে শর্ত সাপেক্ষ কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (সিএমসিও) আগের মতো জারি করা হতে পারে। এছাড়াও বর্তমানে দেশে কোভিড-১৯ সংক্রমণ স্থিতিশীল পর্যায়ে রয়েছে। আশা করা যাচ্ছে, আক্রান্তের সংখ্যায় আরো নামিয়ে আনা যাবে।

ডা: হিশাম আরো বলেন, ফেব্রুয়ারির শেষের দিকে দেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু করা হবে। প্রথমদিকে প্রায় পাঁচ লাখ টিকা প্রদানের কার্যক্রম শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে, যা চলবে মার্চ মাস থেকে মে মাস পর্যন্ত। ইতোমধ্যে কোভিড-১৯ চিকিৎসা বেগবান করতে ১৩০টি বেসরকারি হাসপাতালের সাথে কথা বলেছি। ৯৫টি হাসপাতাল রাজি হয়েছে। সেখানে দ্রুত চিকিৎসা সেবা নিশ্চিত করতে আইসিইউ ও ভেন্টিলেটরসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রস্তুত করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল