২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চীনে স্বর্ণখনিতে আটকে পড়া ১১ শ্রমিক উদ্ধার

চীনে স্বর্ণখনিতে আটকে পড়া ১১ শ্রমিক উদ্ধার - ছবি - সংগৃহীত

চীনের স্বর্ণখনিতে আটকে পড়া ১১ শ্রমিককে উদ্ধার করা হয়েছে। পূর্বাঞ্চলীয় শানদুং প্রদেশের হুশান স্বর্ণখনিতে বিস্ফোরণে আটকে পড়ার দুই সপ্তাহ পরে রোববার তাদের উদ্ধার করা হয় বলে জানায় চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া।

দুর্ঘটনার শিকার আরো ১০ শ্রমিক এখনো নিখোঁজ আছেন।

চীনের রাষ্ট্রীয় টিভি চ্যানেল সিসিটিভি-এর ফুটেজে দেখা যায়, সকালে উদ্ধার হওয়া প্রথম শ্রমিককে চোখ বাঁধা অবস্থায় খনি থেকে বের করে আনা হয়। প্রচণ্ড দুর্বল হওয়ায় ওই শ্রমিককে দ্রুত অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠানো হয়।

এর অল্প কয়েক ঘণ্টার মধ্যে ওই খনি থেকে বাকি ১০ জনকে উদ্ধার করা হয়।

এর আগে দুর্ঘটনার পর উদ্ধারকর্মীরা একটি সরু পাইপের সাহায্যে শ্রমিকদের এই দলটির সাথে যোগাযোগ করেন। পরে তারা একই পথে প্রয়োজনীয় খাবার, ওষুধ, কাগজ ও পেন্সিল ভেতরে পাঠান।

উদ্ধার অভিযানের প্রধান প্রকৌশলী শিয়াও ওয়েনরু সিনহুয়াকে বলেন, ‘সকালে আমরা প্রবেশ করতে সক্ষম হই। ভাঙ্গা, চূর্ণ হওয়া অংশ পরিষ্কারের পর আমরা নিচে একটি ছিদ্রপথ খুঁজে পাই।’

এর আগে বৃহস্পতিবার উদ্ধার অভিযানের কর্তৃপক্ষ জানায়, নিখোঁজ ১০ শ্রমিকের দলের সম্ভাব্য অবস্থানের ক্ষেত্রে পৌঁছাতে আরো দুই সপ্তাহ সময় লাগবে।

গত ১০ জানুয়ারি এই স্বর্ণখনিতে বিস্ফোরণে খনির ছয় শ’ মিটার গভীরে ২২ শ্রমিক আটকে পড়েন। আটকে পড়া শ্রমিকদের একজন প্রাণ হারিয়েছেন।

ছয় শ’র বেশি উদ্ধারকর্মী খনিতে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের কাজে অংশ নেন।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement