২৮ ফেব্রুয়ারি ২০২১
`

বাইডেন-শি বৈঠক আয়োজনের চেষ্টা করার খবর প্রত্যাখ্যান চীনের

বাইডেন-শি বৈঠক আয়োজনের চেষ্টা করার খবর প্রত্যাখ্যান চীনের -

চীন সরকার দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং ও তার মার্কিন সমকক্ষ জো বাইডেনের মধ্যে বৈঠক অনুষ্ঠানের চেষ্টা করছে বলে যে খবর বেরিয়েছে তা নাকচ করে দিয়েছে বেইজিং।

আমেরিকার চীনা দূতাবাস মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের এ সংক্রান্ত খবরের সত্যতা প্রত্যাখ্যান করে এক বিবৃতিতে বলেছে, ‘এই খবরের সত্যতা নেই এবং চীন কখনোই এ ধরনের কাজ করেনি।’

ওয়াল স্ট্রিট জার্নাল ‘বিশ্বস্ত’ সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল, চীনের ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা ইয়াং জেই জি’কে ওয়াশিংটনে পাঠানোর প্রস্তাব তৈরি করেছে বেইজিং এবং আমেরিকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত কুই তিয়ানকাই প্রস্তাবটি মার্কিন কর্মকর্তাদের সামনে উপস্থাপন করেছেন।

তিয়ানকাই প্রস্তাবটি সরাসরি মার্কিন কর্মকর্তাদের চিঠি লিখে এবং মধ্যস্থতাকারীদের মাধ্যমে মার্কিন নীতি নির্ধারকদের কাছে পৌঁছে দিয়েছেন বলে ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে। চীন আশা করছে জেই চিকে ওয়াশিংটে পাঠিয়ে শি জিনপিং- এর সাথে বাইডেনের একটি সাক্ষাৎ ঘটানোর ব্যাপারে বাইডেন প্রশাসনকে রাজি করানো সম্ভব হবে।

২০১৭ সালের জানুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকে গত চার বছর ধরে বেইজিং- এর সাথে ওয়াশিংটনের সম্পর্কে রেষারেষি ও উত্তেজনা বজায় ছিল।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


পাঁচ বছর পর দেশে সিনেমা হলের সংখ্যা দ্বিগুণ হবে : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচন : বিএনপির এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ জাতিসঙ্ঘে মিয়ানমারের দূতকে বরখাস্ত সামরিক বাহিনীর, আত্মগোপনে পরিবার মহেশপুর পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন নেশার টাকা না পেয়ে মাকে খুন পৌরসভা নির্বাচন : নান্দাইলে তিন কাউন্সিলর প্রার্থীসহ আটক ৪ ছাত্রদল-পুলিশ সংঘর্ষ : সাংগঠনিক সম্পাদকসহ অর্ধশত ছাত্রদল নেতা আহত মাওলানা জসিমের উপর হামলা : তদন্ত থেমে গেলে আন্দোলনের হুমকি হেফাজতের সেনাপ্রধানের পদচ্যুতির আদেশে স্বাক্ষরে অস্বীকৃতি আর্মেনিয়ার প্রেসিডেন্টের স্বাধীন ‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ চেয়ে সুপ্রিম কোর্টের শতাধিক আইনজীবীর রিট কার্টুনিস্ট কিশোর জামিন চেয়েছেন 

সকল