২৮ ফেব্রুয়ারি ২০২১
`

প্রয়োজনে বিদেশী জাহাজকে গুলি করতে পারবে চীনা কোস্ট গার্ড

প্রয়োজনে বিদেশী জাহাজকে গুলি করতে পারবে চীনা কোস্ট গার্ড -

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে দেশটির কোস্ট গার্ডকে প্রয়োজনে বিদেশী জাহাজে গুলি করার অনুমতি দিয়ে এক আইন পাস করা হয়েছে। শুক্রবার নতুন এই আইন পাস করা হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার সূত্রে জানা যায়।

এর মাধ্যমে দক্ষিণ চীন সাগর ও নিকট সীমানায় চীনের সাথে প্রতিদ্বন্দ্বীদের সম্পর্ককে অস্থির করে তুলবে বলে মনে করা হচ্ছে। পূর্ব চীন সাগরে জাপানের সাথে এবং দক্ষিণ চীন সাগরে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সাথে সমুদ্রসীমা নিয়ে চীনের বিরোধ আছে।

চীনের কোস্ট গার্ডের বিভিন্ন সময়েই বিদেশী মাছ ধরার নৌকা ধাওয়া করা এবং কখনো কখনো তা ডুবিয়ে দেয়া নিয়ে বিভিন্ন সময় খবর প্রকাশিত হয়েছে।

শুক্রবার পাস হওয়া আইনটির আগে প্রকাশিত খসড়া অনুযায়ী, চীনা কোস্ট গার্ডের বিদেশী জাহাজ থেকে যে কোনো হুমকি রোধ বা বন্ধ করতে ‘সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা’ নেয়ার অনুমতি থাকবে। এই ক্ষেত্রে হাতে ব্যবহৃত অস্ত্র, নৌযানে সংযুক্ত অস্ত্র বা বিমানে সংযুক্ত অস্ত্র ব্যবহার করতে পারবে।

এ ছাড়া পাস হওয়া নতুন আইনে চীনের দাবি করা উপকূলে অন্য দেশের স্থাপনা ভেঙ্গে ফেলার এবং চীনের সমুদ্রসীমায় বিদেশী জাহাজে আরোহণ ও তদন্ত করার অনুমতি দেয়া হয়েছে।

আইনে একই সাথে অন্য দেশের নৌযানের চীনের সমুদ্রসীমায় প্রবেশে বাধা দিতে অস্থায়ী ’এক্সক্লুশন জোন’ তৈরির ক্ষমতায়ও দেয়া হয় চীনা কোস্ট গার্ডকে।

নতুন এই আইনের পরিপ্রেক্ষিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইঙ বলেন, আন্তর্জাতিক নিয়মনীতি ও অনুশীলনের সাথে সংগতি রেখেই এই আইন পাস করা হয়েছে।

চীনের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও সমুদ্রসীমা অধিকার রক্ষায় এই আইন পাস করা হয়েছে বলে জানা যায়। চীন তার সামুদ্রিক আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থাকে একক কোস্ট গার্ড ব্যুরোর অধীনে আনার সাত বছর পর এই আইন পাস করা হলো।

চীনের নতুন এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রের সাথে দেশটির সম্পর্ককে আরো জটিল করবে। যুক্তরাষ্ট্র এশিয়া-প্যাসিফিকের জাপান, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের সাথে কৌশলগত সম্পর্কে আবদ্ধ। এই দেশগুলোর সাথে চীনের সমুদ্রসীমা নিয়ে বিরোধ রয়েছে।
সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


মৃত্যু কাম্য নয়, তবে কারাগারে অসুস্থ হয়ে মারা গেলে কিছু করার নেই : হাসিনা খুলনায় লেখক মুশতাকের মৃত্যু নিয়ে ফেসবুকে পোস্ট দেয়ায় যুবক গ্রেফতার ৩০ মার্চ থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, যেভাবে ক্লাস হবে শামীমা বেগম কি আর কখনো ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পাবেন? মান্দায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত একসাথে দুই বোনের সাথে শারীরিক সম্পর্ক গড়ে তুলেছিল প্রেমিক কারওয়ান বাজারে হাসিনা মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট সিরিয়ায় বিমান হামলা আমেরিকার সঙ্ঘবদ্ধ সন্ত্রাসবাদের নতুন ধাপ : ইরান রাজশাহীতে ১ চিকিৎসক ও ৫ পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ উড়ছে ম্যানসিটি জামায়াত আমীরের শোক

সকল