১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

উইঘুর গণহত্যা নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ প্রত্যাখ্যান চীনের

উইঘুর গণহত্যা নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ প্রত্যাখ্যান চীনের - ছবি : সংগৃহীত

উইঘুরদের ওপর গণহত্যা নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগকে উড়িয়ে দিয়েছে চীন। এই অভিযোগকে তারা `চরম মিথ্যা' ও `বিষাক্ত' বলে আখ্যা দিয়েছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এই ঘোষণার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে দোষারোপ করেন। তিনি বলেন, গত চার বছর মিথ্যা প্রস্তাব ও অভিযোগ করে গেছেন পম্পেও।

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ে বসবাসকারী উইঘুরদের বেশিরভাগই তুর্কি মুসলিম। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো প্রায়ই এই সংখ্যালঘু জনগোষ্ঠীটির ওপর চীনা নিপীড়নের তথ্য হাজির করছে। মানবাধিকার সংস্থাগুলো বলছে, ১০ লাখের বেশি উইঘুরকে জিনজিয়াংয়ের শত শত বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। ধর্মীয় কার্যক্রম ও রীতিনীতি ত্যাগে উইঘুরদের ওপর চাপ প্রয়োগেরও অভিযোগ রয়েছে চীনা কর্তৃপক্ষের বিরুদ্ধে। তবে বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে বেইজিং।

মঙ্গলবার এক বিবৃতিতে পম্পেও বলেন, `আমি বিশ্বাস করি সেখানে গণহত্যা চলছে। উইঘুরদেরকে ধ্বংস করে দেয়ার অব্যাহত প্রচেষ্টা দেখতে পাচ্ছি আমরা।'

জবাবে চীনের মুখপাত্র বলেন, ‘অতীতে চীনে কখনোই গণহত্যা সংঘটিত হয়নি, এখনও হচ্ছে না এবং ভবিষ্যতেও হবে না। মানবাধিকাকর্মীদের মতে, জিনজিয়াংয়ে অন্তত ১০ লাখ উইঘুর নিপীড়নের শিকার।

সূত্র: এএফপি


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

সকল