০৪ মার্চ ২০২১
`

আবারো কাজাখস্তানের প্রধানমন্ত্রী আসকার মামিন

আসকার মামিন - ছবি : সংগৃহীত

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমরাত তোকায়েভ দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে আসকার মামিনকে মনোনয়ন দিয়েছেন। শুক্রবার প্রেসিডেন্টের এই মনোনয়নের পর দেশটির নবনির্বাচিত পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্যরা তা অনুমোদন করেছেন।

ক্ষমতাসীন দল নুর ওয়াতান পার্টির নেতা নুরসুলতান নাজারবায়েভের দলীয় পার্লামেন্ট সদস্যদের প্রতি এক আহ্বানের পর আসকার মামিনকে প্রধানমন্ত্রী হিসেবে এই অনুমোদন দেয়া হয়।

গত ১০ জানুয়ারির পার্লামেন্ট নির্বাচনের পরিপ্রেক্ষিতে মামিন পদত্যাগ করেছিলেন। নির্বাচনে নুর ওয়াতান পার্টি জয় লাভ করে পার্লামেন্টের নিয়ন্ত্রণ নেয়।

মামিনের প্রধানমন্ত্রী হিসেবে আবারো দায়িত্ব গ্রহণ দেশটির বৃহৎ পরিবর্তন নির্দেশ করেছে। তেল ও খনিজসম্পদে সমৃদ্ধ দেশটি তার জ্বালানি ও খনিজ সম্পদ খাতে বিদেশি বিনিয়োগ আনার চেষ্টা করছে।

একইসাথে পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার হিসেবে নাজারবায়েভের অপর এক ঘনিষ্ঠ মিত্র নুরলান নিগমাতুলিনকে নিয়োগ দেয়া হয়েছে।

কাজাখস্তানের তিন দশক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা নুরসুলতান নাজারবায়েভ ২০১৯ সালে পদত্যাগ করেন। এসময় তিনি তার উত্তরসূরী হিসেবে কাসিম জোমরাত তোকায়েভকে মনোনীত করেন।

এদিকে নুরসুলতান নাজারবায়েভের বড় মেয়ে দারিগা নাজারবায়েভা নুর ওয়াতান পার্টি থেকেই সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি অর্থনৈতিক সংস্কার ও আঞ্চলিক উন্নয়ন বিষয়ক পার্লামেন্টের নিম্ন কক্ষীয় কমিটিতে সদস্য হিসেবে যুক্ত হয়েছেন।

সূত্র : রয়টার্স



আরো সংবাদ