২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের সাথে সম্পর্কের কথা আবারো নাকচ ইমরান খানের

ইসরাইলের সাথে সম্পর্কের কথা আবারো নাকচ ইমরান খানের - ছবি : সংগৃহীত

ইহুদিবাদী ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের খবর আবারো নাকচ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

লন্ডনভিত্তিক গবেষক নূর দাহরি নানা সম্প্রতি দাবি করেছেন, পাকিস্তান সরকার ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রস্তুতি নিচ্ছে। এ তথ্য প্রকাশের পরপরই পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান একে ভিত্তিহীন ও মিথ্যা বলে নাকচ করে দিয়েছেন।

তিনি স্পষ্ট করে বলেছেন, পাকিস্তান যেখানে ইসরাইলকে স্বীকৃতি দেয় না, সেখানে তেল আবিবের সাথে সম্পর্ক স্বাভাবিক করার কোনো কারণ থাকতে পারে না।

তিনি আরো বলেছেন, ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত পাকিস্তান ইসরাইলকে স্বীকৃতি দেবে না।

এ দিকে, যে নূর দাহরি পাকিস্তানের বিষয় এই তথ্য প্রকাশ করেছেন তিনি অর্থের বিনিময়ে ইহুদিবাদী ইসরাইলের পক্ষে এ ধরনের অপপ্রচার চালিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

বেশ কিছু দিন ধরেই খবর বের হচ্ছে যে, সৌদি আরব ও আরব আমিরাতের পক্ষ থেকে পাকিস্তান ব্যাপক চাপের মুখে রয়েছে। এ দুটি দেশ ইহুদিবাদী ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য পাকিস্তানের ওপর ব্যাপক চাপ সৃষ্টি করেছে। আরো খবর পাওয়া যাচ্ছে যে, পাকিস্তান যদি ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক না করে তাহলে সৌদি আরব ও আরব আমিরাতে কর্মরত পাকিস্তানের ৪০ লাখের বেশি শ্রমিককে বহিষ্কার করা হবে।

এ অবস্থায় পাকিস্তানি সামরিক বাহিনীর কিছু কর্মকর্তা ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার পক্ষে অবস্থান নিয়েছেন বলে জানা যাচ্ছে। তবে বিশ্লেষকরা বলছেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের চাপ মোকাবেলার কৌশল হিসেবে ইসলামাবাদ এ পদক্ষেপ নিয়ে থাকতে পারে।

পাকিস্তানে ইসরাইলের পক্ষে কথা বলা সামাজিকভাবে অত্যন্ত ঘৃণার চোখে দেখা হয়। সাধারণভাবেই পাকিস্তানের জনগণ ইসরাইলের বিপক্ষে। তারা মনে করেন পবিত্র ফিলিস্তিনি ভূখণ্ড মুক্ত করা জরুরি। ফিলিস্তিন ইস্যুকে পাকিস্তানের জনগণ শুধুমাত্র আরব ইস্যু হিসেবে বিবেচনা করেন না বরং একে বৃহত্তর মুসলিম স্বার্থের বিষয় বলে মনে করেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল