২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনায় বন্ধ হচ্ছে বিশ্ব বিখ্যাত সনি করপোরেশনের মালয়েশিয়াস্থ কারখানা!

সনি কারখানা, মালয়েশিয়া - নয়া দিগন্ত

এবার মালয়েশিয়ায় করোনাকালে বন্ধ হচ্ছে বিশ্ব বিখ্যাত ইলেকট্রনিক্স পণ্য-সামগ্রী উৎপাদনকারী কোম্পানি সনি (SONY), এই কারখানাটি ৩৬ বছর আগে স্থাপন করা হয়েছিল মালয়েশিয়ায়।

জাপান ভিত্তিক বহুজাতিক কোম্পানি সনি করপোরেশনের বিশ্বব্যাপী তাদের বাণিজ্য ও কারখানা রয়েছে। দেশটির পেনাং প্রদেশের সনির বৃহৎ একটি কারখানা রয়েছে। যেখানে ৩ হাজার ৪০০ কর্মী কাজ করেন। এরমধ্যে ১ হাজার ৮০০ কর্মী মালয়েশিয়ান এবং ১ হাজার ৬০০ কর্মী প্রবাসী।

গতকাল বৃহস্পতিবার দেশটির সংবাদ মাধ্যম ফ্রি মালয়েশিয়া টু ডের (এফএমটি) এক প্রতিবেদনে জানা যায়, সনি গ্রুপের মালয়েশিয়াতে একাধিক কারখানা রয়েছে। এরমধ্যে পেনাং প্রদেশের প্যারায়েতে অবস্থিত কারখানাটি বন্ধের কার্যক্রম শুরু হয়েছে। এটা ধরাবাহিকভাবে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত পুরোপুরি বন্ধ হবে।

স্টেট ইন্টারন্যাশনাল অ্যান্ড ডমেস্টিক ট্রেড কমিটির চেয়ারম্যান হালিম হুসেন জানান, পেনাং প্যারায়েতে এই সনির ফ্যাক্টরিটি আসন্ন বন্ধের সাথে সাথে প্রায় ৩ হাজার ৪০০ শ্রমিক বেকার হয়ে ক্ষতিগ্রস্ত হবেন। যদিও কতৃপক্ষ বলছে এখান থেকে কিছু শ্রমিক মালয়েশিয়ার অন্য এলাকা যেমন বাঙ্গি ও সেলেঙ্গর প্রদেশে অবস্থিত সনি করপোরেশনের কারখানায় নিয়োগ দেয়া হবে। বাকি শ্রমিকদের দেশটির অন্য সেক্টরে নিয়োগ স্বমন্বয় করা হবে।

উল্লেখ্য, করোনা মহামারিতে মালয়েশিয়ায় একটানা লকডাউন ও বিভিন্ন বিধিনিষেধে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার নেতিবাচক প্রভাব মালয়েশিয়ায়ও পড়েছে। বন্ধ হয়েছে অসংখ্য কল-কারখানা ও শিল্প-প্রতিষ্ঠান। তবে কি কারণে সনি করপোরেশন তাদের কারখানা বন্ধ করছে সেটা স্পষ্ট করেনি। ধারণা করা হচ্ছে করোনা মহামারিতে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাবেই এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।


আরো সংবাদ



premium cement