১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

নাগর্নো-কারাবাখে আজারবাইজানের ২৭৮৩ সৈন্য নিহত

জাতীয় পতাকা হাতে কারাবাখে আজারবাইজানী সেনারা - ছবি : এপি

নাগর্নো-কারাবাখে আর্মেনিয়া বাহিনীর সাথে যুদ্ধে ২ হাজার ৭৮৩ জন সৈন্য নিহত হওয়ার কথা জানিয়েছে আজারবাইজান। সেই সাথে দেশটি আরো জানিয়েছে, এখনো তাদের শতাধিক সৈন্য নিখোঁজ রয়েছে।

গত ২৭ সেপ্টেম্বর থেকে অঞ্চলটিতে শুরু হওয়া এ যুদ্ধ ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় শান্তিচুক্তির মাধ্যমে সমাপ্তি ঘটে। কিন্তু বৃহস্পতিবারের আগ পর্যন্ত আজারবাইজান তাদের সামরিক ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছুই জানায়নি।

এ চুক্তির পর আর্মেনিয়া তাদের দখলে থাকা ভূমি আজারবাইজানের কাছে হস্তান্তর করেছে। এর মাধ্যমে ১৯৯০ সালের যুদ্ধে হারানো ভূমিও ফেরত পেলো বাকো।

আর্মেনিয়া অবশ্য এখন পর্যন্ত তাদের সামরিক প্রাণহানির চূড়ান্ত তথ্য প্রকাশ করেনি। কিন্তু একজন জাতিগত আর্মেনিয়ান কর্মকর্তা গত ১৪ নভেম্বর জানিয়েছিলেন, এ পর্যন্ত ২ হাজার ৩১৭ জন সৈনিক নিহত হয়েছে।

এ যুদ্ধে উভয় পক্ষের কয়েক ডজন সাধারণ নাগরিকও নিহত হয়েছে। এ জন্য অবশ্য দেশ দুটি জাতিগত দ্বন্দ্বকে দায়ী করছেন।

এদিকে, এ যুদ্ধে আজারবাইজানকে সমর্থন দেয়া তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, তিনি আগামী ৯ ও ১০ ডিসেম্বর বাকু সফর করবেন।

আঙ্কারা মঙ্গলবার ঘোষণা করেছে যে, তুরস্ক ও রাশিয়া যৌথ শান্তিরক্ষা কেন্দ্র থেকে কারাবাখের শান্তিপ্রক্রিয়া পর্যবেক্ষণ করবে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান ডিএমপির অভিযানে গ্রেফতার ২৩ হলমার্ক কেলেঙ্কারি : তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন লক্ষ্মীপুরে উপড়ে ফেলা হয়েছে যুবলীগ নেতার চোখ

সকল