২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়া ভুলে যায় বিদেশি কর্মীরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার : মানবাধিকার সংস্থা

-

মালয়েশিয়ায় বসবাসরত ৯০ শতাংশের বেশি অভিবাসী শ্রমিকদের আবাসন ব্যবস্থা সঙ্কট ও জীবন হুমকির মুখে। কোভিড-১৯ মহামারিতে এই অবস্থা আরো ভয়াবহ হয়েছে। এই পরিস্থিতিতে গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছেন দেশটির এনজিও ভিত্তিক মানবাধিকার সংস্থার (এনএসআই) নির্বাহী পরিচালক এ্যাড্রিয়ান পেরেরা ও মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা বরাত দিয়ে জানা যায়, বৃহস্পতিবার সকালে কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এম সারাভানান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ উদ্বেগ প্রকাশ করেন। এ সময় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র মন্ত্রী দাতোক সেরী ইসমাইল সাবরি ইয়াকুব উপস্থিত ছিলেন।

দেশটির এনজিও ভিত্তিক মানবাধিকার সংস্থা এনএসআই-এর নির্বাহী পরিচালক এ্যাড্রিয়ান পেরেরা উদ্বেগ ও হতাশা প্রকাশ করে সংবাদ মাধ্যম ফোকাস মালয়েশিয়াকে জানান, মালয়েশিয়ানরা তাদের নিজেদের স্বার্থের কারণে বার বার ভুলে যায় যে, অভিবাসী শ্রমিকরা দেশের জিডিপি বা অর্থনীতির গুরুত্বপূর্ণ অংশীদার। দেশের অর্থনীতি, উন্নয়ন, সংস্কার ও সংস্কৃতিতে বিদেশীদের অবদান ভুলে গিয়ে আমরা কেবল তাদের অপরাধীদের সাথে তুলনা করি। পরিসংখ্যানে দেখা যাবে, সবচেয়ে কম অপরাধ করে বিদেশিরা। দেশটির রাষ্ট্রীয় ব্যাংক নেগারা যদি অর্থনৈতিক উৎসের জরিপ করে তাহলে দেখা যাবে বিদেশিদের সংখ্যাটা অনেক বড় হবে।

এ্যাড্রিন পেরেরা আরো বলেন, অথচ অভিবাসী শ্রমিক নিয়োগকারীরা শ্রমিকদের ন্যুনতম আবাসনের ব্যবস্থাও করে না। ফলে তারা চরম অস্বাস্থ্যকর জনাকীর্ণ, নিরাপত্তাহীন, তীব্র গরমে মানবেতর জীবনযাপন করছে।

মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান বলেন, দেশটিতে প্রায় ৯১ দশমিক এক শতাংশ বা এক দশমিক চার মিলিয়ন অভিবাসী কর্মীদের আবাসন ব্যবস্থা ন্যুনতম মানদণ্ড মেনে করা হয়নি যা খুব উদ্বেগজনক। যা কি না ১৯৯০ সনের আবাসন আইন-এর ৪৪৬ ধারার সুস্পষ্ট লঙ্ঘন।

তিনি আরো বলেন, গত ৩১ অক্টোবর পর্যন্ত শ্রমিক নিয়োগদাতা আবাসন সরবরাহকারীদের অনুসন্ধানে যে তথ্য পাওয়া গেছে তা হচ্ছে, দেশে মোট প্রায় এক দশমিক ছয় মিলিয়ন অভিবাসীকর্মীর মধ্যে মাত্র আট দশমিক ৮৯ শতাংশের আবাসন ব্যবস্থা সন্তোষজনক। আর বাকি ৯১ দশমিক এক শতাংশের আবাসন ব্যবস্থা আইন লঙ্ঘন করে করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ

সকল