১৯ জানুয়ারি ২০২১
`

চাঁদে নামলো চীনের মহাকাশযান


চীনের চন্দ্রাভিযানের প্রথম পর্যায় সফল। চাঁদের মাটিতে নেমেছে চীনের মহাকাশযান। আর এর মাধ্যমে ৪০ বছর পর আবার চাঁদ থেকে মাটি ও পাথর আসছে পৃথিবীতে। আনছে চীনের মহাকাশযান। চীনের চাঁদ অভিযানের প্রথম পর্ব সফল। চাঁদে সাফল্যের সঙ্গে নেমে পড়েছে ল্যান্ডার। চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এই খবর জানিয়েছে। নামার পর ছবিও পাঠিয়েছে ল্যান্ডার। এ বার সে চাঁদের মাটি ও পাথর সংগ্রহ করবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুংইয়াং জানিয়েছেন, এ এক ঐতিহাসিক মুহূর্ত। এর ফলে বিশ্ব উপকৃত হবে। বাড়বে মহাকাশ গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতা।

চীনের মহাকাশযান চাঁদ থেকে দুই কেজির মতো মাটি ও পাথর সংগ্রহ করবে। এখনো যেখানে কোনো মহাকাশযান যায়নি, সেখান থেকে মাটি-পাথর সংগ্রহ করবে ওই মহাকাশযান। আমেরিকা ও রাশিয়ার পর চীনই হবে তৃতীয় দেশ, যারা চাঁদ থেকে মাটি-পাথর পৃথিবীতে আনবে। দুই দিনের মধ্যেই ল্যান্ডার ভেহিকেল রোবোটিক হাতের সাহায্যে মাটি-পাথর সংগ্রহ শুরু করবে। তারপর মাটি-পাথর যাবে কক্ষপথে। সেখান থেকে ফিরতি ক্যাপসুল আবার যাত্রা করবে পৃথিবীর দিকে।

চীন প্রথমবার মহাকাশে মানুষ পাঠিয়েছিল ২০০৩ সালে। তার দশ বছর পর তারা চন্দ্রাভিযান করে। তারা গত জুলাই মাসে মঙ্গলগ্রহে পানির সন্ধানেও মহাকাশযান পাঠিয়েছে দেশটি। সূত্র : ডয়চে ভেলে



আরো সংবাদ


কাজের গতি বাড়ানোর নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর সব নদীর অবৈধ দখল উচ্ছেদ করা হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী সাধারণ মানুষের ভ্যাকসিন পাওয়া নিয়ে মির্জা ফখরুলের আশঙ্কা শ্রীবরদীতে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা দাগনভূঞায় ২ নেতাকে আ’লীগ থেকে বহিষ্কার ৬৩ পৌরতে হোন্ডা চলাচলে নিষেধাজ্ঞা ভাসানচরের সুযোগ-সুবিধা ও নিরাপত্তা দেখে ভবিষ্যতে রোহিঙ্গারা দলে দলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী শহিদ আসাদ এদেশের গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী ভাটারায় মডেলের ঝুলন্ত লাশ উদ্ধার চাচার মারপিটে আহত ভাতিজার মৃত্যু, অভিযুক্ত গ্রেফতার অবরোধ প্রত্যাহারের পর কাতারে বিমান চলাচল চালু করলো আমিরাত ও মিসর

সকল