২৮ জানুয়ারি ২০২১
`

করোনাক্রান্ত মাতৃগর্ভ থেকে অ্যান্টিবডি নিয়ে জন্ম নিল শিশু


সিঙ্গাপুরে এক নারী চলতি মাসে এক শিশুর জন্ম দিয়েছেন যে মায়ের গর্ভ থেকেই ভাইরাসের অ্যান্টিবডি নিয়ে পৃথিবীতে এসেছে। যে ঘটনা খুব স্বাভাবিকভাবেই চাঞ্চল্য জাগিয়েছে সেখানকার চিকিৎসকদের মধ্যে। স্ট্রেইটস টাইমস নামের এক দৈনিক প্রতিবেদন সূত্রে জানা গেছে সেই নারীর নাম সিলিন নগ-চ্যান।

কথা হল, কীভাবে শিশুটির শরীরে ভাইরাসের অ্যান্টিবডির সহজাত উপস্থিতি লক্ষ্য করলেন চিকিৎসকরা? এই বিষয়টির সঙ্গে জড়িয়ে রয়েছে করোনাকালের এক অমোঘ প্রশ্ন- মা করোনায় আক্রান্ত হলে তার শরীর থেকে কি ভাইরাস সংক্রমিত হতে পারে গর্ভস্থ শিশুর শরীরেও?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে নিশ্চিত করে এখনো পর্যন্ত কিছু জানায়নি। তারা শুধু জানিয়েছে যে এমনটা হওয়ার আশঙ্কা বিরল!

সেই দিক থেকেই নগ-চ্যান এবং তার সন্তানকে নিয়ে দুশ্চিন্তায় ছিলেন চিকিৎসকরা। খবর বলছে যে চলতি বছরের মার্চে অন্তঃসত্ত্বা অবস্থায় করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। প্রায় আড়াই সপ্তাহ মতো হাসপাতালে থেকে তিনি বাড়িতে ফিরে যান।

তারপর থেকে খুব স্বাভাবিক ভাবেই চিকিৎসকরা নগ-চ্যান এবং তার গর্ভস্থ শিশুর নানা ডায়াগনস্টিক টেস্ট করিয়ে চলছিলেন। শিশুটি সম্প্রতি ভূমিষ্ঠ হওয়ার পরেও নতুন করে টেস্ট করে দেখা হয় সে করোনাক্রান্ত কি না! আর তাতেই জানা গিয়েছে যে সে মাতৃগর্ভ থেকেই ভাইরাসের অ্যান্টিবডি শরীরে নিয়ে জন্ম নিয়েছে। চিকিৎসকদের অনুমান- মায়ের শরীরের অ্যান্টিবডিই কোনোভাবে প্রবেশ করেছে শিশুর শরীরে, আপাতত সুনিশ্চিতভাবে কোনো কারণ দর্শাতে পারছেন না তারা।

তবে এই প্রথম নয়, এর আগে চীনের বেশ কয়েক এলাকাতেও সদ্যোজাত শিশুর শরীরে অ্যান্টিবডির অস্তিত্বের প্রমাণ মিলেছে। তাই সন্দেহ থেকেই যায়- প্রকৃতি কি এভাবেই ভাইরাসের দৌরাত্ম্য প্রতিহত করার অস্ত্র তুলে দিচ্ছে নবপ্রজন্মের হাতে?

সূত্র : নিউজ১৮



আরো সংবাদ


বিশ্বব্যাপী করোনায় মৃত্যু প্রায় ২১ লাখ ৭৪ হাজার ইরানের পরমাণু সমঝোতা নিয়ে যা বললেন নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী খেলাপি ঋণে শিথিলতা চান না ব্যাংকাররাও করোনা ভ্যাকসিন : যে ৪ গুরুত্বপূর্ণ প্রশ্নের জবাব এখনো মেলেনি ২ হাজার ৩৭৪ কোটি টাকার বিটকয়েন ভর্তি হার্ড ডিস্ক ছুঁড়ে ফেলেছেন তিনি পেঁয়াজের বাম্পার ফলনেও হাসি নেই কৃষকের চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : জীববিজ্ঞান ও বাংলা প্রথমপত্র সপ্তম অধ্যায় : গ্যাসীয় বিনিময় বাংলা প্রথমপত্র গদ্যাংশ : নিমগাছ ২০২১ সালের ক্যাডেট কলেজে ভর্তি প্রস্তুতি : দরকারী পরামর্শ নবম ও দশম শ্রেনীর লেখাপড়া : বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় : পূর্ব বাংলার আন্দোলন ও জাতীয়তাবাদের উত্থান (১৯৪৭-১৯৭০)

সকল