২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দীর্ঘ ২৭ বছর পর কারাবাখের কালবাজার অঞ্চলে প্রবেশ করলো আজেরি সেনাবাহিনী

- সংগৃহীত

দীর্ঘ ২৭ বছর আর্মেনিয়ার দখলদারিত্বে থাকার পর নাগার্নো-কারাবাখের কালবাজার অঞ্চলে প্রবেশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার সকালে এই তথ্য জানায়।

মন্ত্রণালয় জানায়,‘আজারবাইজান ও রাশিয়ার প্রেসিডেন্ট এবং আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর সাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী বুধবার (২৫ নভেম্বর) নাগার্নো-কারাবাখের কালবাজার অঞ্চলে প্রবেশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী।’

সাবেক সোভিয়েত ইউনিয়নের নিকট থেকে স্বাধীনতা লাভ করা আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে ১৯৯১ সাল থেকে উত্তেজনা চলে আসছিল। পরে একই বছর আজারবাইজানের নিকট থেকে নাগার্নো-কারাবাখসহ পার্শ্ববর্তী ৭টি এলাকা দখল করে নেয় আর্মেনিয়ার সেনাবাহিনী। এরপর থেকেই গত প্রায় ৩০ বছর ধরে কারাবাখ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চলে আসছিল।

গত ২৭ সেপ্টেম্বর আজারবাইজানের সেনাবাহিনী ও বেসামরিক মানুষজনের উপর আর্মেনিয়ার সেনাবাহিনী হামলা চালালে দুইদেশের মধ্যে তীব্র যুদ্ধ শুরু হয়। টানা ৪৪ দিনব্যাপী এই যুদ্ধে আর্মেনিয়ার দখলদারিত্ব থেকে বেশ কয়েকটি শহর এবং প্রায় ৩০০ গ্রাম ও বসতি এলাকা মুক্ত করে আজারবাইজান।

এরপর গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় দুই দেশ যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তিকে আজারবাইজানের বিজয় ও আর্মেনিয়ার পরাজয় হিসেবে বিবেচনা করা হচ্ছে। চুক্তির অধীনে কারাবাখে নিজেদের দখলে থাকা এলাকাগুলো থেকে সেনাবাহিনী প্রত্যাহার করে আজারবাইজানের হাতে তুলে দিচ্ছে আর্মেনিয়া। সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement

সকল