১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কারাবাখে যুদ্ধবিরতি পুরোপুরি মেনে চলছে উভয় পক্ষ : রাশিয়া

- ছবি : সংগৃহীত

নাগার্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি পুরোপুরি মেনে চলছে দু'পক্ষই বলে জানালেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তিনি আজ আজারবাইজানের রাজধানী বাকুতে সেদেশের প্রতিরক্ষামন্ত্রী জাকের হাসানুফের সঙ্গে বৈঠকে এ কথা বলেন।

তিনি আরো বলেন, রাশিয়া, আর্মেনিয়া ও আজারবাইজানের যৌথ বিবৃতি অনুযায়ী নাগার্নো-কারাবাখের ২৩টি পর্যবেক্ষণ পোস্টে মোতায়েন রয়েছে রুশ শান্তিরক্ষী বাহিনী। তারা সেখানে দায়িত্ব পালন করছে। শরণার্থীরাও ফিরে আসতে শুরু করেছে বলে তিনি জানান।

এর আগে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গেও বৈঠক করেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। আলিয়েভও বলেছেন, চুক্তি অনুযায়ী যুদ্ধবিরত বাস্তবায়িত হচ্ছে।

কারাবাখ অঞ্চলে তিন সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষ শেষে গত ৯ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় শান্তি চুক্তি সই করে আর্মেনিয়া ও আজারবাইজান। ওই চুক্তি অনুযায়ী শুক্রবার আজারবাইজানের সেনাবাহিনী আনুষ্ঠানিকভাবে কারাবাখের আগদামের নিয়ন্ত্রণ নিয়েছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল