২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গাজার প্রথম নারী ট্যাক্সিচালক যিনি!

গাজার প্রথম নারী ট্যাক্সিচালক যিনি! - সৃংগৃহীত

বেকারত্বের কাছে হার না মেনে গাড়ির স্টিয়ারিং হাতে তুলে নিয়েছেন গাজার নায়েলা আবু জিব্বা। ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের নিয়ন্ত্রণে থাকা গাজায় বসবাসরত ৩৯ বছর বয়সী নায়েলা আবু জিব্বার জীবন অনেকটাই কঠিন। পাঁচ সন্তানের মা নায়েলা সমাজসেবা বিষয়ে পড়াশোনা শেষ করেও কোনো কাজ পাচ্ছিলেন না। গাজায় বর্তমানে বেকারত্বের হার ৪৯ শতাংশ, যা ইসরায়েল ও মিশরে গিয়ে কাজ করার কড়াকড়ি বাড়ানোর ফলে আরো খারাপের দিকে যাচ্ছে।

সংসার চালানোর জন্য ঘরে বসে না থেকে নায়েলা একটি সাদা রঙের ‘কিয়া’ গাড়ি কেনেন। চালু করেন ‘আল-মুখতারা’ নামের ট্যাক্সি সেবা। বর্তমানে আল-মুখতারা ট্যাক্সি সেবা একটি মাত্র ট্যাক্সি থাকলেও নায়েলা স্বপ্ন দেখেন এই ব্যবসাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার।

এক সাক্ষাৎকারে তিনি রায়টার্সকে বলেন, ‘আমার স্বপ্ন হচ্ছে একদিন আল-মুখতারা ফ্লিট বা গাড়ির বহর তৈরি করার।’

ট্যাক্সিচালিয়ে নায়েলা শুধু উপার্জন করেন না। গাজার নারীদের কাছে নারী ট্যাক্সিচালক থাকাটাও একটা স্বস্তির বিষয়। নায়েলা বলেন, ‘কোনো বিউটি পার্লার থেকে সেজেগুজে বের হবার সময় বা কোনো অনুষ্ঠানে যাবার সময় একজন নারীর সাথেই চলাফেরা করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে আমার গ্রাহকরা।’ এখন পর্যন্ত নায়েলার সব খদ্দেরই নারী। অনেকেই তাদের পছন্দের দিনে নায়েলাকে সাথে পেতে বেশ আগেই ট্যাক্সি বুক করেন।

করোনা সংক্রমণের প্রকোপ ছাড় দেয়নি ফিলিস্তিনের গাজা অঞ্চলকেও। সেখানে এখন পর্যন্ত ১২ হাজারেরও বেশি সংক্রমণ পাওয়া গেছে। মারা গেছেন ৫৬ জন। এসব মিলিয়ে স্থানীয় মানুষ আগের মতো তাদের দৈনন্দিন ঘোরাফেরা বা কাজকর্ম করতে পারছেন না। এর প্রভাব এসে পড়েছে নায়েলার ব্যবসায়ও। কিন্তু তাতে দমে যাননি তিনি। সীমিত পরিসরেই নিয়ম মেনে, মাস্ক পরে ট্যাক্সি সেবা পৌঁছে দিচ্ছেন সবার কাছে।

করোনা ছাড়াও নায়েলার এই কাজ সোশাল মিডিয়ায় সমালোচনার শিকার হয়। এ বিষয়ে নায়েলা বলেন, ‘আমি নানা ধরনের তীর্যক মন্তব্য শুনি। কেউ কেউ বলেন যে এই কাজ আসলে পুরুষের করার কথা। নারীরা নাকি দুর্ঘটনা ঘটান। কিন্তু আসলে নারীরা অনেক বেশি ধৈর্য্যশীল। আমরা অনেক বেশি সাবধান হয়েই গাড়ি চালাই। আর সোশাল মিডিয়াতে খারাপের চেয়ে ভালো মন্তব্যই আমার চোখে পড়ে।’
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল